ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ইফতার করতে পেরে খুশি পথশিশুরা

ৃৃৃৃৃৃৃকক্সবাজার প্রতিনিধি ::

পরিবারের শিশুরা রোজা রাখুক আর নাই রাখুক ঠিকই বড়দের সাথে ইফতার করে। আর বড়রাও তাদের সামনে সাজিয়ে দেয় ইফতার। কিন্তু সেই সৌভাগ্য হয়না রাস্তায় থাকা ওই বয়সী পথশিশুদের।

যখন অন্য শিশুরা ইফতার সামনে নিয়ে বসে তখন পথশিশু’রা রেষ্টুরেন্টের বারান্দায় দাঁড়িয়ে থাকে কারো দয়ার জন্য। অপেক্ষা করে কেউ একটু খাবারের অবশিষ্ট অংশ দিচ্ছে কিনা। আবার অনেক পথশিশুর সেই সৌভাগ্যও হয়না। তারা বরাবরেই কিছু না খেয়ে কাটিয়ে দেয় ইফতারের সময়টি। তাই অনেক অবুঝ পথশিশুদের মন খারাপ থাকে ইফতারের সময়।

তাই গতকাল শনিবারে শহীদ স্মরনীস্থ এক রেষ্টুরেন্টে শুধু মাত্র পথশিশুদের জন্য আয়োজন করা হয়েছে ইফতার পার্টি। পথশিশুদের সহযোগিতায় এদিয়ে আসা একদল সংবাদকর্মীদ্বারা পরিচালিত ‘আমরা পথশিশু’ সংগঠনের পক্ষ থেকে এ আয়োজন করা হয়। এ ইফতার পার্টিতে প্রায় ৮০ জনেরও বেশি পথশিশু অংশগ্রহণ করেছে। উন্নত খাবার ও নিজেদের ইফতার পার্টি হওয়ায় তাদের আনন্দের শেষ ছিল না। আর সংবাদকর্মীরাও সন্তুষ্ট ছিল তাদের সাথে নিয়ে ইফতার করতে পেরে।

পথশিশু রায়হান জানায়, ‘আমরা নিজেরা কখনও ইফতার পার্টি করিনি। সবসময় বড়লোকগুলো ইফতার পার্টি করে। তাই পার্টি করতে পেরে আমার খুব ভাল লাগছে। আমরা সবাই একসাথে টেবিলে বসে মিলেমিশে ইফতার খেতে পেরেছি। এটি খুবই আনন্দের ছিল।

ডালিম নামে আরেক পথশিশু জানায়, ‘আজ ইফতার পার্টি আছে বলে রোজা রেখেছি। আমরা নিজেরা ইফতার পার্টি করতে পেরে খুব ভাল লাগছে। শুধু এই বছর নয় গত ৩ বছর ধরে ‘আমরা পথশিশু’ সংগঠনের সহযোগিতায় আমরা নিজেরাই ইফতার পার্টি করি। এই সাংবাদিক ভাইয়েরা সবসময় আমাদের সহযোগিতা করে। তাদেরকে আমরা অনেক ভালবাসি।

আমরা পথশিশু সংগঠনের প্রধান ওমর ফারুক হিরু জানান, গত ৪ বছর ধরে পথশিশুদের সহযোগিতায় কাজ করে আসছে কক্সবাজারের একদল তরুন সাংবাদিক। তারা পথশিশুদের লেখাপড়া, চিকিৎসা থেকে শুরু করে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করছে। এছাড়া তাদের সুবিধা-অসুবিধা নিয়ে কাজ করছে।

এই ইফতার পার্টিতে ৮০ জনেরও বেশি পথ শিশু ছিল। তাদের জন্য উন্নত খাবারের আয়োজন করা হয়েছিল। এই পার্টিতে পথশিশুদের সাথে ছিল পথশিশুদের সহযোগিতায় এগিয়ে আসা সংবাদকর্মী সৈয়দুল কাদের, নুপা আলম, নেছার আহম্মদ, শংকর বড়–য়া রুমি, তৌফিকুল ইসলাম লিপু, আরফাতুল মজিদ, রাশেদ রিপন, আরুজ ফারুক, শাহেদ ইমরান মিজান, সাইফুল আলম বাদশা, নুরুল আজিম নিহাদ, সৈয়দ আলম, ইসমত আরা ইসু, মারুফ ইবনে হোসাইন, রাসেল ও রিয়া। এছাড়া উপস্থিত ছিলেন, অরাজনৈতিক সংগঠন ‘মিছিল’এর প্রধান সাকাওয়াত হোসেন তুর্জ, কণ্ঠ শিল্পী আসমা উল হুসনা মিম সহ অন্যান্যরা।

পাঠকের মতামত: