ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মিয়ানমার থেকে চোরাই পথে আসছে স্বর্ণ:

gold barগিয়াস উদ্দিন ভূলু , টেকনাফ :::

ঈদকে সামনে রেখে মিয়ানমার থেকে মরন নেশা ইয়াবার পাশাপাশি সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে পাচার হচ্ছে স্বর্ণ। কারন আন্তরজাতিক বাজারে হঠাৎ করে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় চোরাকারবারিরা টেকনাফ সীমান্তের বিভিন্ন নৌ-পথকে বেচে নিয়েছে।

বিভিন্ন সুত্রে আরো জানা যায়, পাশ্ববর্তী দেশ মিয়ানমারে স্বর্ণের মূল্য কম হওয়ায় চোরাকারবারিরা বেশি টাকা মুনাফার আশায় ইয়াবার পাশাপাশি মিয়ানমার থেকে নিয়ে আসছে স্বর্ণ। এই স্বর্ণ গুলো পাচার হচ্ছে টেকনাফ নাফনদীর সীমান্তের বেশ কয়েকটি পয়েন্ট দিয়ে। উল্লেখ্য যোগ্য পয়েন্ট গুলো হচ্ছে, শাহপরীর দ্বীপ, সাবরাং, নয়াপাড়া, টেকনাফ পৌরসভা জালিয়াপাড়া, নাইট্যং পাড়ার নাফনদীর সীমান্ত এলাকা, হ্নীলা ইউনিয়নের দমদমিয়া, জাদিমুরা, ওয়াবাং, হোয়াইক্যং, খারাংখালী ইদানিং এই সমস্ত পয়েন্ট দিয়ে অবৈধভাবে মিয়ানমার থেকে পাচার হয়ে আসছে স্বর্ণ। সেই ধারাবাহিকতায় টেকনাফ ২ বিজিবি অধিনায়ক লে: কর্ণেল আবুজার আল জাহিদ নেতৃত্বে বিজিবি সদস্যরা গত কয়েক মাস ধরে বিপুল পরিমান স্বর্ণ সহ বেশ কয়েকজন পাচারকারিকে আটক করতে সক্ষম হয়েছে।

বিজিবি সুত্রে আরো জানা যায়, গত ৪ মার্চ দমদমিয়া বিওপির সদস্যরা ১০টি স্বর্ণবারসহ সাবরাং ইউনিয়নের মো. ইদ্রিস নামে এক পাচারকারিকে আটক করে। ৫মে একই বিওপির সদস্যরা ৬টি স্বর্ণবারসহ মো. রহমত উল্লাহ নামে আরো একজন পাচারকারীকে আটক করতে সক্ষম হয়। বিজিবির তথ্য সুত্রে আরো জানা যায় এই সমস্ত অবৈধ স্বর্ণ উদ্ধার ও পাচারকারিদের ধরতে গিয়ে ২০১৫ সালের ২৬ আগস্ট স্বর্ণ পাচারকারিদের সাথে বিজিবি সদস্যদের সঙ্গে গোলাগুলি হয়। সে দিন অভিযানে শাহপরীরদ্বীপ সংলগ্ন নাফ নদীর বদরমোকাম মোহনা সীমান্ত এলাকা থেকে পাচারকারীদের ফেলে যাওয়া নৌকায় তল্লাশি করে আরো ১৫টি স্বর্ণবার উদ্ধার করা হয়। একই বছরের ২ মে টেকনাফের হোয়াইক্যং এলাকা থেকে আরো ৬টি স্বর্ণবারসহ দুই রোহিঙ্গা দ¤পতি কে আটক করতে সক্ষম হয়। আটককৃত পাচারকারিরা হচ্ছে মো. হোসন ও তার স্ত্রী রুবিনা আকতার। ২০১৫ সালের মে মাসে হ্নীলা বিওপির বিজিবি সদস্যরা ওয়াবাং এলাকা থেকে ৭টি স্বর্ণবারসহ মিয়ানমারের নাগরিক নুরুল বশর নামে এক যুবককে আটক করে। একই দিন টেকনাফ ট্রানজিট পয়েন্ট থেকে ৯টি স্বর্ণবারসহ মালা মে নামে এক রাখাইন যুবতীকে আটক করে টেকনাফ সদর বিওপির সদস্যরা। এইভাবে প্রতিনিয়ত স্বর্ণ ও ইয়াবা পাচারকারিরা টেকনাফের সীমান্তের বিভিন্ন এলাকা ব্যবহার করে পাচার কাজ অব্যাহত রেখেছে।

নাম প্রকাশে অনিশ্চুক টেকনাফ স্থলবন্দরের বেশ কয়েকজন ব্যবসায়ী অভিমত প্রকাশ বলেন, এই সমস্ত স্বর্ণ ও ইয়াবা ব্যবসায়ীদের কারনে আমাদের বৈধ ব্যবসার মধেও আঘাত এসেছে। পাশাপাশি সারা দেশে টেকনাফ বাসীর দুনাম অব্যাহত রয়েছে। তাই আমাদের দাবি এই সমস্ত অবৈধ ব্যবসার সাথে যারা জড়িত এবং যারা মুল হোতা তাদেরকে আইনের আওয়াতাই এনে কঠোর শাস্তির মাধ্যমের তাদেরকে নিমূল করতে হবে।

এ ব্যাপারে ২ বিজিবি অধিনায়ক লে: কর্ণেল আবুজার আল জাহিদ বলেন, স্বর্ণ ও ইয়াবা পাচারকারিদের প্রতিরোধ করতে আমাদের বিজিবি সদস্যরা সর্বদা সজাগ রয়েছে। পাচারকারিরা যতই কৌশল অবলম্বন করুক না কেন আমরা তাদেরকে ধরতে দিন রাত পরিশ্রম করে যাচ্ছি। সেই ধারাবাহিকতায় আমরা ইতি মধ্যে বিপুল পরিমান স্বর্ণ সহ বেশ কয়েকজন পাচারকারিকে আটক করতে সক্ষম হয়েছি থানায় সোর্পদ করে মামলা রুজু করেছি। পুলিশের মামলা তদন্ত শেষে যদি স্বর্ণ পাচারকারি মুল হোতা হিসাবে কারো নাম বেরিয়ে আসলে তাদেরকেও আটক করে আইনের আওয়াতাই নিয়ে আসা হবে। এদিকে টেকনাফ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুল মজিদ বলেন, টেকনাফ সীমান্ত দিয়ে বিদেশি স্বর্ণ চোরাচালানের সর্বশেষ বিজিবির দায়ের করা চারটি মামলা তদন্তাধীন রয়েছে। মামলাগুলো তদন্ত শেষে অপরাধীদের অভিযুক্ত করে আদালতে চার্জশিট প্রধান করা হবে।

পাঠকের মতামত: