ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

জঙ্গি দমনে এত মানুষ গ্রেফতার কেন: বার্নিকাট

ডেস্ক নিউজ :

burnicut_1গত ছয় দিনে সারাদেশে জঙ্গি তৎপরতা রুখে দিতে যে সাঁড়াশি অভিযান হয় তাতে ১১ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে জঙ্গি সন্দেহভাজন রয়েছে ১৪৫ জন। স্বাভাবিকভাবে মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট প্রশ্ন তুলেছেন, জঙ্গি দমনে এত মানুষ গ্রেফতার কেন? বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে এমন প্রশ্ন তুললে মন্ত্রী জবাব দেন গ্রেফতার হলেও কাউকে হয়রানি করা হচ্ছে না। তবে জঙ্গিবাদ সারা বিশ্বের জন্য হুমকি উল্লেখ করে বাংলাদেশের সন্ত্রাস দমনে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা আরো জোরদার করার কথা জানান মার্কিন রাষ্ট্রদূত।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রায় দেড় ঘণ্টার বৈঠকে আলোচনা হয় জঙ্গিবাদ দমনে যুক্তরাষ্ট্রের দেয়া প্রশিক্ষণ সহযোগিতা এবং এ সংক্রান্ত তথ্য বিনিময় নিয়ে।

বাংলাদেশে মার্কিন নাগরিকদের নিরাপত্তা জোরদার করার বিষয়ে কথা বলেন রাষ্ট্রদূত বার্নিকাট। জবাবে কামাল জানান, বাংলাদেশে বিদেশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে।

বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত জানতে চান সাম্প্রতিক পুলিশি অভিযানে কো এত বেশি মানুষকে গ্রেফতার করা হচ্ছে?

স্বরাষ্ট্রমন্ত্রী উত্তর দেন, জঙ্গি দমন, ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেফতার এবং রোজা ও ঈদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই অভিযান চলছে।

এদিকে সারাদেশে ১১ হাজারেরও বেশি মানুষ গ্রেফতার করায় এদের মধ্যে অধিকাংশ মানুষ নির্দোষ বলে দাবি করছেন তাদের স্বজনরা। রমজান ও ঈদ সামনে রেখে তাদের দুশ্চিন্তার শেষ নেই। মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ডক্টর মিজানুর রহমান আগেই বলেছেন এধরনের গণগ্রেফতারে পুলিশের বাণিজ্য হওয়ার আশঙ্কা রয়েছে। বিরোধীদল বিএনপির পক্ষ থেকে ঈদ সামনে রেখে পুলিশকে বখশিশ পাইয়ে দেয়ার অভিযোগও তোলা হয়েছে। ঈদের পর শুধু জঙ্গি গ্রেফতারে ফের অভিযান শুরুর পরিকল্পনা রয়েছে পুলিশের। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ঈদের পর বিরোধীদলের আন্দোলন সম্ভাবনাকে সামনে রেখে এত বিপুল পরিমাণ মানুষকে আগেভাগে গ্রেফতার করা হয়েছে।

  • আমাদেরসময়

পাঠকের মতামত: