ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ছিলেন সাংসদ, এখন পেট চালাতে কাজ করেন অন্যের বাড়িতে

1465684027-550x367সাধারণত রাজনীতিবিদদের নিয়ে প্রচলিত ধারণা, তারা বড়লোক। রাজনীতি ছেড়ে দিলেও তার যে অভাব খুব একটা থাকে না, সেটা দেখতেই মোটামুটিভাবে আমরা অভ্যস্ত। কিন্তু ব্যতিক্রম ভারতের কর্নাটকের দক্ষিণ কন্নড় বিধানসভার একসময়ের সাংসদ বাকিলা টুকরপ্পা। দৈনিক মাত্র ৪০ টাকা উপার্জনের জন্য কোদাল হাতে মাঠে নামেন তিনি। রীতিমতো পরিশ্রম করেন দু’মুঠো খাওয়ার জন্য।
১৯৮৩ সালে রাজনীতিতে পা রাখেন। দক্ষিণ কন্নড়ের সুলিয়া
তালুক বিধানসভা থেকে বিজেপির হয়ে লড়ে কংগ্রেস প্রার্থীকে পরাজিত করেন তিনি। মাত্র ১৮ মাস সাংসদ পদে ছিলেন কিন্তু অল্প সময়ের মধ্যেই ভালো কাজ করে তাক লাগিয়ে দিয়েছিলেন। ২টি কলেজ, ৫টি হাইস্কুল, ৪টি হস্টেল, সেতু ও ৩ টি রাস্তা বানিয়েছিলেন তিনি। পরে তিনি গ্রাম পঞ্চায়েত প্রধানও হন। কিন্তু আচমকাই ছেড়ে দেন রাজনীতি। শুরু করেন ছাপোষা জীবন।
এমপি ছিলেন বাকিলা টুকরপ্পা। কিন্তু তার ব্যক্তিগত সম্পত্তি প্রায় নেই বললেই চলে। অথচ তার জায়গায় যিনি এমপি হয়েছিলেন তার সম্পত্তির পরিমাণ শুনলে তাক লেগে যাবে। সেই এমপির রয়েছে নিজস্ব বাংলো, ৪০ একর জমি ও স্ত্রীর নামে একটি পেট্রল পাম্প।
অন্যদিকে নিজের বাড়ি পর্যন্ত নেই বাকিলা টুকরপ্পার। বিগত ২১ বছর ধরে তার ঠিকানা স্ত্রীর বাপের বাড়ি। শুধু তাই নয়, আজও পেট চালানোর জন্য ৪০ টাকা উপার্জনের আশায় বাড়ি থেকে বেরোতে হয় তাকে। তবে ব্যক্তি জীবনে সৎ ও ভদ্রলোক বলে এলাকায় আজও তিনি সবার প্রিয়।

 

পাঠকের মতামত: