ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ভারী বর্ষণে মাতামুহুরীতে বেড়েছে পাহাড়ি ঢল, বন্যার আশঙ্কা

zzzzএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়ায় টানা ভারী বর্ষণে মাতামুহুরী নদীতে বেড়েছে পাহাড়ি ঢলের পানি প্রবাহ। বৃষ্টিপাত অব্যাহত থাকার ফলে শনিবার সকাল থেকে উপজেলা ও পৌরসভার প্রায় নীচু এলাকা পানিতে প্লাবিত হয়েছে। এতেকরে উপজেলায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। অব্যাহত বৃষ্টিপাত ও নদীর পানির চাপে উপজেলা ও পৌরসভার বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এদিকে সকাল থেকে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম, পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো.আহসান উল্লাহ প্লাবিত এলাকা পরির্দশন করেছেন। পরির্দশনকালে সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, পৌরসভার দুই নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রেজাউল করিম, ৮নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মুজিবুল হক মুজিব, এক নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মকছুদুল হক মধু, ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাফর আলম কালু ও ৫নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জিয়াবুল হক, আওয়ামীলীগ নেতা এসএম সায়েম, মৎস্যজীবিলীগের সাধারণ সম্পাদক আবদুল হামিদ, সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিনসহ পৌরসভার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী বলেন, টানা ভারী বর্ষণের কারনে পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের নীচু এলাকা কয়েকফুট পানিতে তলিয়ে গেছে। মাতামুহুরী নদীতে পাহাড়ি ঢলের পানি বেড়ে যাওয়ায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। চরম হুমকির মুখে রয়েছে পানি উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রনাধীন পৌরশহর রক্ষা বাঁধ। মেয়র বলেন, বৃষ্টিপাতের ফলে জমে থাকা পানির কারনে পৌরসভার জলাবদ্ধতার শিকার এলাকা গুলো বিশেষ করে পরির্দশন করে তাৎক্ষনিক জলাবদ্ধতা নিরশনের জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। পৌরসভার সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সকাল থেকে ভরাট নালা নর্দমা নিস্কাশনের কাজ শুরু করেছেন।

সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল বলেন, দুইদিনের টানা ভারী বর্ষণে ইউনিয়নের বেশির ভাগ গ্রামীণ রাস্তাঘাট ভেঙ্গে নষ্ট হয়ে গেছে। এতে করে জনগনের চলাচলে চরম ভোগান্তি বেড়েছে। তিনি বলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পিআইও ক্ষতিগ্রস্থ এসব রাস্তাঘাট পরির্দশন করেছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো.আহসান উল্লাহ বলেন, টানা বৃষ্টিপাতের কারনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বেশির ভাগ ইউনিয়নে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের কাজ পানিতে তলিয়ে গেছে। তবে ক্ষয়ক্ষতির বিষয়টি এখনো জানা সম্ভব হয়নি। তিনি বলেন, এদিন সকালে উপজেলার কোনাখালী ইউনিয়নে বজপ্রাতে বাবুল আক্তার নামে এক ওমান প্রবাসীর মৃত্যু হয়েছে।

পাঠকের মতামত: