ঢাকা,শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় নির্বাচনে নাশকতা সৃষ্টিতে অস্ত্র সরবরাহকারী গ্রেফতার, ৩টি বন্দুক উদ্ধার

স্টাফ রিপোর্টার, চকরিয়া ::  আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কক্সবাজারের চকরিয়ায় নাশকতাকারী চক্রের কাছে অবৈধ অস্ত্র সরবরাহকালে শাহাদাত হোসেন দোয়েল প্রকাশ দোয়েল্যা’ নামের একজনকে গ্রেফতার করেছে র্যা ব-১৫ কক্সবাজার ক্যাম্পের একটি টিম। গতকাল শুক্রবার দিবাগত রাত আনুমানিক আড়াইটার দিকে চকরিয়া পৌরসভার মাস্টারপাড়া এলাকা থেকে দেশে তৈরি তিনটি বন্দুক সহ তাঁকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত শাহাদাত হোসেন দোয়েল চকরিয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের মাস্টারপাড়া এলাকার ফজলুল হকের ছেলে।

র্যা ব-১৫ কক্সবাজার ক্যাম্পের মিডিয়া শাখার প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, র্যা ব-১৫ এর একটি চৌকস আভিযানিক দল বিশেষ নজরদারির মাধ্যমে গোপন তথ্যের ভিত্তিতে গতকাল শুক্রবার ৫ জানুয়ারি দিবাগত রাত আনুমানিক আড়াইটার দিকে কক্সবাজারের চকরিয়া পৌরসভারস্থ মাষ্টারপাড়া এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাশকতাকারীদের নিকট অস্ত্র সরবরাহের প্রস্তুতিকালে শাহাদাত হোসেন দোয়েল প্রকাশ দোয়েল্যাকে গ্রেফতার করা হয়েছে। এসময় তাঁর হেফাজত থেকে দেশীয় তৈরী ২টি ওয়ানশুটারগান, ১টি এলজি, ১টি ধারালো চাকু এবং ৫টি সিগন্যাল বাতি’ উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃত আসামী জিজ্ঞাসাবাদে জানায়, অস্ত্রের চাহিদা পাওয়ার পর তিনি বিভিন্ন অস্ত্রের কারিগরদের নিকট থেকে অস্ত্র সংগ্রহ করতো এবং তার নিজের দু’জন কারিগর রয়েছে। তাদের মাধ্যমে অস্ত্র তৈরি করে নাশকতাকারীদেরকে ১৫ থেকে ২০ হাজার টাকা অর্থের বিনিময়ে সরবরাহ করতো। একইভাবে তিনি ইতোমধ্যে জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নাশকতাকারীদের নিকট উদ্ধারকৃত এসব সরবরাহ করার প্রস্তুতি নিচ্ছিলেন বলে স্বীকার করে।

র্যা ব কর্মকর্তারা বলছেন, গ্রেফতারকৃত শাহাদাত হোসেন দোয়েল প্রকাশ দোয়েল্যা একজন আত্মসর্মাপণকৃত কুখ্যাত জলদস্যু ও চিহ্নিত অস্ত্রধারী সন্ত্রাসী। তার পৈত্রিক বাড়ি কক্সবাজারের মহেশখালীর কালামারছড়া ইউনিয়নে হলেও বিগত কয়েক বছর ধরে তিনি চকরিয়া পৌরসভার মাস্টারপাড়া এলাকায় বসবাস করে আসছিলেন।

তিনি মহেশখালী উপজেলায় থাকা অবস্থায় জলদস্যুতা, ডাকাতি, অপহরণ, অস্ত্র সরবরাহ, বিভিন্ন হত্যাকান্ড, নির্বাচনে অরাজকতা, মারামারি ও সহিসংতা সৃষ্টি, হত্যাকান্ড সংঘটিত করতো। এ সকল অপরাধে জড়িয়ে পড়ে সে আইন-শৃঙ্খলা বাহিনীর গ্রেফতার এড়াতে একপর্যায়ে চকরিয়ায় বসবাস শুরু করে এবং সেখানেও বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডের সাথে জড়িয়ে পড়ে।
গ্রেফতারকৃত দোয়েল্যা মূলত এলাকার রাজনৈতিক হত্যাকান্ডের ভাড়াটে খুনি হিসেবে কাজ করতো। নির্বাচনের প্রার্থীদের মধ্যে যে কারও হয়ে কাজ করা এবং উক্ত প্রার্থীর নির্দেশনা মোতাবেক বিরোধী প্রার্থীদের অস্ত্রের ভয়-ভীতি প্রদর্শনসহ নির্বাচন থেকে সরে দাড়ানোর জন্য হুমকি দিতো। এছাড়াও বিরোধী প্রার্থীদের সমর্থকদেরও ভীতি প্রদর্শন, হুমকি, অপহরণ, গুম’সহ তাদের বসতঘরে অগ্নিসংযোগ এবং ক্ষেত্র বিশেষ হত্যাকান্ড সংঘটিত করতো বলে জানা যায়। রেকর্ডপত্র যাচাইে তার বিরুদ্ধে হত্যা, খুন, অপহরণসহ বিভিন্ন অপরাধে মহেশখালী ও চকরিয়া থানায় ১০টির অধিক মামলা রয়েছে বলে জানা যায়।
র্যা ব-১৫ কক্সবাজারের গণমাধ্যম শাখার কর্মকর্তা বলেন, গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

পাঠকের মতামত: