ঢাকা,শুক্রবার, ১ মার্চ ২০২৪

সবার জন্য সমতা, মুক্তি ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে -কোস্ট ফাউন্ডেশন

সংবাদ বিজ্ঞপ্তি ::  কক্সবাজারের উখিয়া ও টেকনাফে মানবাধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে অধিকার ভিত্তিক সংগঠন কোস্ট ফাউন্ডেশন এর পক্ষ থেকে দাবি করা হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে এখনো মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। সবার জন্য সমতা, মুক্তি ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে।

সভায় বক্তারা বলেন, ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করে। এ ঘোষণার মাধ্যমে স্বীকৃত হয় মানবাধিকার সবার জন্য সমানভাবে প্রযোজ্য। জন্মস্থান, জাতি, ধর্ম, বর্ণ, বিশ্বাস, অর্থনৈতিক অবস্থা কিংবা শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান। প্রতিটি মানুষ জন্মগতভাবেই এসব অধিকার লাভ করে। ঘোষণাপত্রের ৩০টি অনুচ্ছেদে প্রতিটি ব্যক্তির অধিকার ও রাষ্ট্রের দায়-দায়িত্বের বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এ ঘোষণাপত্র গ্রহণের দিনটি প্রতিবছর বিশ্বব্যাপী মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবছর এ দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘ডিগনিটি, ফ্রিডম অ্যান্ড জাস্টিস ফর অল’ বা ‘মর্যাদা, স্বাধীনতা এবং ন্যায় বিচার সবার জন্য।’

দুঃখের সঙ্গে বলতে হয়, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে এখনো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে অহরহ। ফিলিস্তিনের আকাশে মানবতার আহাজারি শোনা যায়। নির্বিচারে শিশুদের হত্যা করা হচ্ছে। ইসরায়েলি বর্বরতায় ফিলিস্তিনের বিভিন্ন এলাকা ধবংসস্তুপে পরিণত হয়েছে। অথচ যারা মানবাধিকারের কথা বলে তারা নিশ্চুপ। উল্টো দখলদার বাহিনীর পক্ষ নিয়েছে অনেকে। ফিলিস্তিনসহ বিভিন্ন দেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তীব্র নিন্দা জানান বক্তারা।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে হ্নীলা মইন উদ্দিন মেমোরিয়াল কলেজ মিলনায়তনে মানবাধিকার দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তরুণ রাজনৈতিক ব্যক্তিত্ব, ক্রীড়া প্রেমি ও সমাজসেবক তারেক মাহমুদ রনি।

কলেজের অধ্যক্ষ আ ন ম তৌহিদুল মাশেকের সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন কোস্ট ফাউন্ডেশনের পরিচালক মোস্তফা কামাল আকন্দ।

কোস্ট ফাউন্ডেশনের সহকারী পরিচালক ও কক্সবাজার আঞ্চলিক টিম লিডার জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় মানবাধিকার দিবসের সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, স্থানীয় সমাজসেবক ডাক্তার আবু বকর আল মামুন, মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজের ট্রাস্টি সদস্য ইব্রাহিম খলিল, হ্নীলা ইউনিয়ন পরিষদ সদস্য নাসরিন পারভিন, মরজিনা আক্তার, কানজরপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সভাপতি নুরুল হোসাইন, কক্সবাজার অনলাইন প্রেসক্লাবের সহ-সভাপতি ইমাম খাইর, টেকনাফ উপজেলা সহব্যবস্থাপনা কমিটির সভাপতি আলমগীর চৌধুরী।

ধিকার দিবস বিষয়ক বক্তব্য ও ক্যুইজ প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। এ সময় কোস্ট ফাউন্ডেশনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: