ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চকরিয়া পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ৫ বছরে বাস্তবায়ন হবে শতাধিক মেগা উন্নয়ন প্রকল্প

12144705_889534974455838_5989135785643671443_nচকরিয়া অফিস:

চকরিয়া পৌরসভার ৯টি ওয়ার্ডে আগামী পাঁচ বছরের মধ্যে শতাধিক মেগা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা চুড়ান্ত করা হয়েছে। প্রকল্পের আওতায় অগ্রাধিকার ভিত্তিতে থাকছে কৃষিখাতের অন্যতম মেগা প্রকল্প হিমাগার স্থাপন ও পৌরসভার বাণিজ্যিক জনপদ চিরিঙ্গা সোসাইটিকে দুর্যোগমুক্ত করতে শহররক্ষা বাঁধ নির্মাণের কাজ। শনিবার (৪জুন) সকালে উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় চকরিয়া পৌরসভার আয়োজনে বিশ্বব্যাংকের উন্নয়ন সহযোগি প্রতিষ্ঠান মিউনিসিপ্যাল সার্ভিসেস প্রজেক্টের (এমজিএসপি) ক্যাপিটাল ইনভেষ্টমেন্ট প্ল্যান (সিআইপি) কর্মশালায় প্রকল্পের নীতিনির্ধারক কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

অনুষ্টিত কর্মশালায় তথ্য জানানো হয়েছে, আগামী ৫বছরে চকরিয়া পৌরসভার ৯টি ওয়ার্ডের প্রত্যেক জনপদে মিউনিসিপ্যাল সার্ভিসেস প্রজেক্টের (এমজিএসপি) আওতায় অনেক গুলো মেগা উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হবে। তারমধ্যে অগ্রাধিকার প্রকল্পে চুড়ান্ত তালিকায় নেয়া হয়েছে রাস্তাঘাটের উন্নয়ন, ছোট ছোট ব্রীজ কালর্ভাট স্থাপন, ড্রেনেজ ব্যবস্থার আধুনিকায়ন করে জলাবদ্ধতা নিরশন, পৌরসভার প্রত্যেক ওয়ার্ডে সড়ক বাতি স্থাপন, পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান জোরদার, শহরের যানজট নিরশনে বিকল্প ব্যবস্থা চালু, হোলসেল মার্কেট ও কিচেন মার্কেট স্থাপন, আলাদা ট্রাক টার্মিনাল স্থাপন ও পৌরবাসির মাঝে আনন্দ বিনোদন নিশ্চিত করতে আধুনিকমানের বিনোদন পার্ক নির্মাণসহ অন্তত শতাধিক উন্নয়ন প্রকল্প। এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য মিউনিসিপ্যাল সার্ভিসেস প্রজেক্টের (এমজিএসপি) মাধ্যমে চকরিয়া পৌরসভাকে আর্থিক সহায়তা দেবে।

চকরিয়া পৌরসভার নবনির্বাচিত মেয়র আলমগীর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম। কর্মশালায় প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বিশদ আলোচনা করেন মিউনিসিপ্যাল সার্ভিসেস প্রকল্পের উপ প্রকল্প পরিচালক মনজুর আলী, সহকারি প্রকল্প পরিচালক এএসএম কবির, বিশ্বব্যাংকের প্রতিনিধি ও প্রকল্পের এনালিষ্ট আহমেদ বিন পারভেজ, প্রকল্পের বিশেষজ্ঞ আর্কিটেক্ট মো.মাসুম।

অনুষ্টিত কর্মশালায় মুক্ত আলোচনায় অংশ গ্রহন করেন পৌরসভার নারী কাউন্সিলর রাশেদা বেগম, রাজিয়া সুলতানা খুকুমনি, আঞ্জুমান আরা বেগম, সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর মকছুদুল হক মধু, রেজাউল করিম, বশিরুল আইয়ুব, জাফর আলম কালু, ফোরকানুল ইসলাম তিতু, জিয়াবুল হক, জামাল উদ্দিন, মুজিবুল হক মুজিব ও নজরুল ইসলাম। অনুষ্টানে পৌরসভার ১৮জন বিশিষ্ট নাগরিক, পৌরসভা কর্মকর্তা-কর্মচারী সংসদের সাধারণ সম্পাদক আবু রাশেদ মোহাম্মদ জাহেদ উদ্দিন, বিল্ডিং ও বিদ্যুৎ পরির্দশক রাজিফ চৌধুরীসহ সকল কর্মকর্তা, সুধীজন, সাংবাদিক, শিক্ষক ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্টানটি সঞ্চালনায় করেন পৌরসভার সচিব মাস-উদ মোরশেদ। ##

পাঠকের মতামত: