ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

নতুন কারিকুলামে শিক্ষা

 একঘন্টার শিক্ষকের ভুমিকায় চকরিয়া উপজেলা পিআইও হাসনাত সরকার

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
চকরিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু হাসনাত সরকার গতকাল সোমবার একঘন্টার জন্য শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন। উপজেলা পরিষদে দাপ্তরিক কাজের ফাঁকে গতকাল দুপুরে তিনি নিজের কার্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে পড়ুয়া ৬ জন শিক্ষার্থীদের নতুন কারিকুলামে কয়েকটি বিষয় ভিত্তিক লেখাপড়ার পাঠ দিয়েছেন।

সরকারি নির্দেশনার আলোকে চলতিবছর থেকে মাধ্যমিকস্থরের স্কুলের ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণীতে নতুন কারিকুলামে শিক্ষা পদ্ধতি চালু হয়েছে। এরই অংশ হিসেবে কক্সবাজারের চকরিয়া উপজেলার অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠ স্কুলেও নতুন কারিকুলামে শিক্ষা কার্যক্রম চলছে।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের শিক্ষাক্রমের পাঠ পরিকল্পনার অংশ হিসেবে গতকাল দুপুরে চকরিয়া কোরক বিদ্যাপীঠ স্কুলের ৬ষ্ঠ শেণীর শিক্ষার্থীরা নতুন কারিকুলামের কয়েকটি বিষয় নিয়ে সাক্ষাৎকার পুর্বক প্রশ্নের উত্তর জানতে চকরিয়া উপজেলা পরিষদে যান একজন সরকারি কর্মকর্তার দপ্তরে। ওইসময় শিক্ষার্থীরা ঢুকে পড়েন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তরে।
বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবু হাসনাত সরকার। তিনি বলেন, গতকাল উপজেলা পরিষদে সরকারি দুটো সভা ছিল। তারপরও শিক্ষার্থীরা যখন নতুন কারিকুলামে শিক্ষা পদ্ধতি নিয়ে আমার সঙ্গে সাক্ষাৎ করতে আসে, আমি তাদেরকে সময় দিই। এসময় স্কুল থেকে প্রেরিত শিক্ষা বিষয়ক বেশকিছু প্রশ্নের উত্তর সহজ ভাষায় শিক্ষার্থীদের পাঠ দিয়ে সহযোগিতা করি।

তিনি বলেন, প্রায় একঘন্টার অধিক সময় শিক্ষার্থীরা আমার অফিসে লেখাপড়া করেন। এরপর শিক্ষার্থীরা আমার কাছে প্রশ্নের উত্তর জেনে নিয়ে খাতায় লিখে হাসিমুখে ফের বিদ্যালয়ে চলে যান। তিনি বলেন, শিক্ষার্থীদের পাঠদান দিতে পেরে আমার কাছে অন্যরকম ভালো লাগলো।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের সিনিয়র শিক্ষক আনছারুল করিম বলেন, নতুন কারিকুলামের বার্ষিক সামষ্ঠিক মুল্যায়নে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ে (ভৌগলিক উপাদান,সামাজিক উপাদান ও উৎপাদনের পরিবর্তন) জরিপ কার্য পরিচালনায় শিক্ষার্থীদের পাঠ দেওয়া হয়। এরই অংশ হিসেবে একজন সরকারি কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎকার গ্রহণে ৬ষ্ঠ শ্রেণীর ৬ জন শিক্ষার্থী ওই সরকারি কর্মকর্তার দপ্তরে যান।

তিনি বলেন, শিক্ষার্থীদের কাছে পেয়ে চকরিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবু হাসনাত সরকার সাবলীল উপস্থাপনয় তাঁর সাক্ষাৎকার দিয়েছেন। শিক্ষার্থীরাও তাঁর সুন্দর পাঠদান পেয়ে খুশি।

পাঠকের মতামত: