ঢাকা,সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়া পৌরসদরের বাণিজ্যিক শহরে ফুটপাতের ৫ শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ

এম জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়া পৌরশহরের চিরিঙ্গা সোসাইটির মহাসড়ক ও অভ্যন্তরীণ সড়কগুলোতে ফুটপাত দখল করে গড়ে তোলা অবৈধ দোকান উচ্ছেদে যৌথ অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন ও পৌরসভা কর্তৃপক্ষ। গতকাল সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। এসময় পৌরশহরের সড়কজুড়ে ফুটপাত দখল করে থাকা অন্তত ৫ শতাধিক দোকান উচ্ছেদ করা হয়েছে।

জানা যায়, দীর্ঘদিন ধরে চকরিয়া পৌরশহরের বাণিজ্যিক জনপদ চিরিঙ্গা সোসাইটি এলাকার  মহাসড়কের পাশে ও অভ্যন্তরীণ সড়কসমুহে ফুটপাত দখল করে ভাসমান দোকান বসিয়ে ব্যবসা পরিচালনা করায় শহরে যানজট ও লোকজনের চলাচলে ভোগান্তি পোহাতে হয়। এছাড়া সড়কজুড়ে সিএনজি অটোরিকশা ও টমটম স্টেশন রাস্তা দখল করায় যানজট লেগেই থাকে।

স্থানীয় লোকজনের দুর্দশা লাগবে চকরিয়া উপজেলা পরিষদের আইনশৃংখলা কমিটির সভার সিদ্ধান্তের আলোকে গতকাল সোমবার সকালে উপজেলা প্রশাসন ও পৌরসভা কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযান পরিচালনা করে। এসময় অবৈধভাবে ফুটপাত দখল করে গড়ে উঠা ৫ শতাধিক ব্যবসা প্রতিষ্টান উচ্ছেদ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান, চকরিয়া পৌরসভার  মেয়র আলমগীর চৌধুরী। এসময় পৌর সচিব মাসউদ মোর্শেদ, উপজেলা প্রশাসনের কর্মকর্তা, থানা পুলিশ, পৌরসভার কর্মকর্তা ও কর্মচারী উচ্ছেদ অভিযানে অংশ গ্রহণ করেন।

চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী বলেন, এখন থেকে চকরিয়া পৌরশহরের ফুটপাত দখল করে কোন ব্যবসা পরিচালনা করতে দেয়া হবে না। মানুষ যাতে নির্বিগ্নে চলাচল করতে পারে তার জন্য পৌরসভা কর্তৃপক্ষ সবসময় সজাগ রয়েছে। ফুটপাত পূনরায় যাতে কেউ দখল করতে না পারে এ বিষয়ে কমিউনিটি পুলিশ কাজ করবে।

এদিকে চকরিয়া পৌরশহরের ফুটপাতে ভাসমান দোকানদার ব্যবসায়ীরা দাবি করেছেন, পুর্নবাসন না করে উচ্ছেদ করায় আমাদের আয়ের পথটি বন্ধ হয়ে গেছে। আমরা এব্যাপারে চকরিয়া উপজেলা প্রশাসন ও পৌর কতৃপক্ষের জরুরি হস্তক্ষেপ চাই।

পাঠকের মতামত: