ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

‘দুদকই দুর্নীতিতে ভরে গেছে’ -ইকবাল মাহমুদ

iqbal_14691_1464704805অনলাইন ডেস্ক ::

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কড়া সমলোচনা করে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ‘দুর্নীতি দমন কমিশনের ভেতরেই দুর্নীতি রয়ে গেছে।’

মঙ্গলবার দুপুরে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজশাহী ও রংপুর বিভাগের শ্রেষ্ঠ মহানগর, জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের মাঝে পুরস্কার বিতরণী উপলক্ষে দুদকের রাজশাহী বিভাগীয় কার্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

ইকবাল মাহমুদ বলেন, আমি গত আড়াই মাসে দেখেছি, অনুসন্ধান-তদন্ত যে সময়ে করার কথা, সে সময়ে করা হয় না। ৩০ দিনের মধ্যে তদন্ত শেষ করার কথা থাকলেও কমিশনের হাজার হাজার মামলা ‘ডীপ ফ্রীজে’ পড়ে আছে।

দুদক চেয়ারম্যান বলেন, এখন নতুন করে প্রতিরোধ শুরু হয়েছে। কমিশন ঘর থেকেই সংশোধন শুরু করেছে। তবে অপরাধীদের এই ভেবে লাভ নেই- ‘আমরা দমন বাদ দিয়ে প্রতিরোধ করছি’।

তিনি বলেন, আমরা দমন বাদ দিয়ে প্রতিরোধ করি না। দেশ এভাবে চলতে পারেনা। আমরা কাউকে ছাড় দিতে রাজি নই। সর্বস্তরের মানুষকে নিয়েই আমরা দুর্নীতি রুখবো।

রাজশাহীর জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ ও গবেষণা) ড. মো. শামসুল আরেফিন, রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল হান্নান ও পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি খুরশীদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

রাজশাহী বিভাগে জেলা পর্যায়ে এ বছর শ্রেষ্ঠ দুর্নীতি প্রতিরোধ কমিটি নির্বাচিত হয়েছে বগুড়া জেলা কমিটি।

উপজেলা পর্যায়ে সিরাজগঞ্জের উল্লাপাড়া দুর্নীতি প্রতিরোধ কমিটি প্রথম, বগুড়ার শেরপুর দ্বিতীয় এবং পাবনার বেড়া উপজেলা কমিটি তৃতীয় নির্বাচিত হয়েছে।

রংপুর বিভাগে শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে পঞ্চগড় জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি। এ বিভাগে উপজেলা পর্যায়ে প্রথম হয়েছে রংপুরের গঙ্গাচড়া, দিনাজপুরের নবাবগঞ্জ ও গাইবান্ধার সাঘাটা।

অনুষ্ঠান শেষে রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের মাঝে ক্রেস্ট বিতরণ করা হয়। এরপর দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

পাঠকের মতামত: