ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ হিসেবে স্থান পেলেন চকরিয়া উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটি

Chakaria. Picture 28-05-2016এম.জিয়াবুল হক, চকরিয়া :::
দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি হওয়ার পর জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে লাভ নেই। দুর্নীতি ঘটার আগেই দূর্নীতি বন্ধ করতে হবে। রোগীর মৃত্যুর পর ডাক্তার আসলে তো রোগী বেঁচে উঠবেন না। দেশের এমন কোন খাত নেই যেখানে দুর্নীতি হচ্ছেনা। দুর্নীতি কমাতে পারলে আমরা শুধু মধ্যম আয়ের দেশ কেন, আমরা উন্নত দেশেই পরিণত করতে পারবো। বুধবার চট্টগ্রামে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন। তিনি আরো বলেন, দুর্নীতি মোকাবেলায় আমাদের প্রথম অগ্রাধিকার হচ্ছে তা প্রতিরোধ করা, সেই প্রতিরোধের কাজটিই আমরা করছি। দুর্নীতি ঘটার আগেই কিভাবে বন্ধ করা যায় সেটিই আমাদের দর্শন। দুর্নীতি হওয়ার পর আপনি একটা লোককে জেলে দেবেন। কিন্তু তার আগেই এই সমাজ বা রাষ্ট্রের ক্ষতি যা হওয়ার তাতো হয়েই গেছে।
দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি প্রতিরোধে আমরা প্রথম গুরুত্ব দিচ্ছি শিক্ষাকে, তারপর স্বাস্থ্য খাতকে। আগামী প্রজন্মের জন্য আমাদের বাসযোগ্য দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতেই হবে, যাতে তারা আমাদের ঘৃণা না করতে পারে। আগামী প্রজন্মকে দুর্নীতিমুক্ত করে গড়ে তোলার মানসিকতা থাকতে হবে। তিনি বলেন, শুধু ঘুষ খাওয়া দুর্নীতি নয়, সময়মতো স্কুলে না যাওয়া, কাজ না করা, মিথ্যার আশ্রয় নেওয়াও দুর্নীতি। এই সংজ্ঞাটা সামনে রেখেই এগুতে হবে। দুর্নীতি যদি বন্ধ করতে না পারি তাহলে আগামী প্রজন্ম আমাদের ক্ষমা করবে না।
চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুদকের মহাপরিচালক ড. মো. শামসুল আরেফিন, বিভাগীয় কমিশনার রুহুল আমিন, সিএমপি কমিশনার ইকবাল বাহার পিপিএম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. মো: আবুল হোছাইন, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার হাফিজ আক্তার প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় দুদক পরিচালক আবদুল আজিজ ভুইয়া। কমিটির পক্ষে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগরীর সদস্য ফাতেমা জহুরুল ইসলাম, কুমিল্লা জেলা কমিটির সদস্য বদরুল হুদা, চকরিয়া উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ নোমান, কসবা উপজেলার কমিটির সহসভাপতি মো: সোলায়মান খান প্রমূখ।
অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগের মধ্যে বাশঁখালী, চকরিয়া, কসবা উপজেলা এবং কুমিল্লা জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটিকে শ্রেষ্ঠ হিসেবে পুরস্কৃত করে সম্মাননা তুলে দেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। এদিন কক্সবাজারের চকরিয়া উপজেলার পক্ষে সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট গ্রহণ করেন দুর্নীতি প্রতিরোধ কমিটি চকরিয়া উপজেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ নোমান ।

পাঠকের মতামত: