ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

টেকনাফ পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন: হাজী ইসলাম পুন: পৌর পিতা

hazi-islam-teknafটেকনাফ প্রতিনিধি ::::

টেকনাফ পৌরসভা নির্বাচনে ভোটারদের উপস্থিতির মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে পৌরসভা নির্বাচন। গতকাল ২৫ মে বুধবার সকাল ৮টা থেকে বিভিন্ন ভোট কেন্দ্রে নারী ও পুরুষ ভোটারদের লম্বা লাইন দেখা গেছে। শান্তিপূর্ণ পরিবেশ ও নির্বিঘেœ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। টেকনাফ পৌরসভা নির্বাচনে অংশ নেয়া আওয়ামীলীগ মনোনীত প্রার্থী নিজ কেন্দ্র ৭ নং ওযার্ডে ভোট দিলেও স্বতন্ত্র মেয়রপ্রার্থী ফারুক বাবুল ভোট দিতেও আসেনি। বেলা ১১টার দিকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতাকারী আওয়ামীলীগ মনোনীত বর্তমান মেয়র হাজী মো. ইসলাম বলেছেন, টেকনাফ পৌরসভা সবকটি নির্বাচনী কেন্দ্রে স¤পূর্ণ শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া এ পৌর নির্বাচনে তিনি বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে টেকনাফ পৌরসভায় স্বতন্ত্র মেয়র পদ প্রার্থী ফারুক বাবুল নারকেল প্রতিক পেলেও তাকে নির্বাচনি মাঠে না দেখায় নানান আলোচনা দেখা দিয়েছে ভোটারদের মাঝে। এবং তার ৯টি ওযার্ডে একটিও নির্বাচনী এজেন্টও ছিল না। ৯টি কেন্দ্রে নৌকা প্রতিকের আর কাউন্সিলরদের। টেকনাফ পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে প্রতিটি ভোট কেন্দ্রে ব্যাপক নিরাপত্তা ব্যাবস্থা নিশ্চিতকরা হয়েছিল। কেন্দ্রগুলোতে আইনশৃংখলা বাহিনী মোতায়েনের পাশাপাশি পৌ এলাকার রাস্তাগুলোতে বিজিবি ও র‌্যাব সদস্যদের টহল অব্যাহত ছিল। কোন কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এই টেকনাফ পৌরসভায় শুধুমাত্র আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মাঠে থাকায় ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে সাধারন কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের জন্য ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। টেকনাফ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১৩ হাজার ৩১৪ জন। এতে বর্তমান মেয়র ও আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী হাজী মো. ইসলাম এবং একজন স্বতন্ত্র মেয়র প্রার্থী নামে থাকলেও মানুষের সাথে নেই। ৭টি সাধারন ওয়ার্ডের ৩০ জন ও ৩টি সংরক্ষিত ওয়ার্ডের ৮ জন মোট ৩৮ জন কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন। টেকনাফ পৌরসভায় গতকাল সকাল ৮টা থেকে শান্তিপূর্ন ভাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। বিরতিহীনভাবে তা চলেছে বিকেল ৪টা পর্যন্ত।

গতকাল ২৫ মে বুধবার সরেজমিনে পৌরসভা আল জামিয়া আল ইসলামীয় কেন্দ্র, কুলাল পাড়া মাদ্রসা কেন্দ্র, টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়, টেকনাফ ডিগ্রী কলেজএজাহার বালিকা উচ্চ বিদ্যালয়, কেন্দ্র গুলোতে ঘুরে দেখা যায় পুরুষ ভোটারের তুলনায় নারী ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানা যায়, এ পৌর সভায় ৯টি কেন্দ্রে ১৩ হাজার ৩১৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার কথা থাকলেও কিছু ভোটার কম ছিল। আওয়ামীলীগ, স্বতন্ত্র হিসাবে এখানে দুইজন প্রার্থী মেয়র পদে লড়েছেন। এরা হলেন বর্তমান মেয়র হাজী ইসলাম (নৌকা) প্রতিক, স্বতস্ত্র ফারুক বাবুল (নারকেল) প্রতিক নিয়ে। শান্তিপূর্ন ভাবে যাতে এই পৌরসভায় ভোটাররা ভোট দিতে পারে সে জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছিল। প্রতিটি কেন্দ্রকেই অধিক গুরুত্বপূর্ন হিসাবে বিবেচনায় এনে পুলিশের পাশা পাশি বিজিবি, র‌্যাব টহল ছিল ছোখে পড়ার মত। এছাড়া পুলিশের মোবাইলটিম ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একাধিক স্টাইকিং ফোর্স কাজ করতে দেখা গেছে।

ফলে টেকনাফ পৌরসভা নির্বাচনে বিপূল ভোটের ব্যবধানে ২য়বারের মত মেয়র নির্বাচিত হয়েছে আওয়ামী লীগের হাজী মো. ইসলাম। গতকাল ২৫ মে সকাল ৮টা হতে অনুষ্ঠিত নির্বাচনে ৯টি কেন্দ্রে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ৯ হাজার ৬শ ৯ ভোট পেয়ে বেসরকারীভাবে তিনি মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র নারকেল গাছ প্রতীক নিয়ে ৪শ ৬৮ভোট। এর ফলে বর্তমান মেয়র হাজী মো. ইসলাম ২য় বারের মত টেকনাফ পৌরসভার নতুন পিতা হিসেবে মেয়র নির্বাচিত হলেন। ১ নং ওয়ার্ডের কমিশনার শাহ আলম, ২নং ওয়ার্ডের কমিশনার মোঃ আবু হারেছ, ৩নং ওয়ার্ডের কমিশনার একরামুল হক, ৪নং ওয়ার্ডের কমিশনার হোসন আহমদ, ৫নং ওয়ার্ডের কমিশনার রেজাউল করিম মানিক, ৬নং ওয়ার্ডের কমিশনার আব্দুল্লাহ মনির, ৭নং ওয়ার্ডের কমিশনার মৌলভী মুজিবুর রহমান, ৮নং ওয়ার্ডের কমিশনার মনিরুজ্জামান, ৯নং ওয়ার্ডের কমিশনার নুরুল বশর নুরশাদ।
১, ২ ও ৩ নং ওয়ার্ডের মহিলা কমিশনার কহিনুর আকতার, ৪,৫ ও ৬ নং ওয়ার্ডের মহিলা কমিশনার দিলরুবা খানম, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের মহিলা কমিশনার নাজমা আলম নির্বাচিত হয়েছেন।

টেকনাফ উপজেলা নির্বাহি কর্মকর্তা শলিউল আলম জানান, গতকাল টেকনাফ পৌরসভায় ভোটাররা তাদের ভোটাধিকার শান্তিপুন ভাবে প্রয়োগ করেন। তিনি বলেন, ভোটগ্রহণ চলাকালে কোথাও কোনো ধরনে অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

 

পাঠকের মতামত: