ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

তনু হত্যা ময়নাতদন্ত বোর্ড প্রধানকে হত্যার হুমকি

image_156565_0কুমিল্লা ব্যুরো :::

কুমিল্লা: কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যার দ্বিতীয় ময়নাতদন্ত বোর্ডের প্রধান ডা. কামাদা প্রসাদ সাহাকে (কেপি সাহা) হত্যার হুমকি দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এক চিঠিতে তাকে এ হুমকি দেয়া হয়।
মঙ্গলবার দুপুর পৌনে ২টার দিকে কুমেকের ফরেনসিক বিভাগের প্রধান মেডিকেল কলেজ হাসপাতালে তার কার্যালয়ে সাংবাদিকদের কাছে এ কথা জানান।

চিঠিতে বলা হয়, “আপনি তনু হত্যা মামলা নিয়ে ধুম্রজাল সৃষ্টি করছেন, যা আপনার জন্য ভয়াবহ হয়ে দাঁড়াচ্ছে। সহজ মামলাটিকে প্যাঁচিয়ে জটিল করার চেষ্টা করবেন না, আপনি কি চান আপনার পরিবার ও ছেলে মেয়ে ধবংস হয়ে যাক?”

চিঠিতে উল্লেখ করা হয়েছে “তনুর মা তার বক্তব্যে বলেছেন সার্জেন্ট জাহিদ ও সিপাহী জাহিদ তনুকে বাসা থেকে ডেকে নিয়ে গেছে। সরকারের আজ্ঞাবহ হয়ে কাজ করবেন না। সেনাবাহিনীর সদস্যদেরকে এই মামলায় জড়ানো হলে হাসিনার সিংহাসন নড়বড়ে হয়ে যাবে, তাই না?”

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ছাত্রী তনু খুন হন গত ২০ মার্চ। পরদিন ওই রাতেই কুমিল্লা সেনানিবাসের একটি ঝোপ থেকে তনুর লাশ উদ্ধার করেন তার বাবা ক্যান্টনমেন্ট বোর্ডের অফিস সহকারী ইয়ার হোসেন।

পরদিন লাশের ময়নাতদন্ত হয়। তনুর মাথার জখমসহ তথ্য গোপনের অভিযোগে ওই ময়নাতদন্তের প্রতিবেদন নিয়ে বিতর্ক ওঠে। সেই প্রতিবেদনে বলা হয়, তনুর মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যায়নি।

পরে আদালতের নির্দেশে ৩০ মার্চ কবর থেকে তনুর লাশ উত্তোলন করে দ্বিতীয় দফা ময়নাতদন্ত করা হয়। এরপর ৫৪ দিন পার হয়েছে। এখনো প্রতিবেদন জমা দেয়া হয়নি।

দ্বিতীয় ময়নাতদন্ত প্রকাশের দাবিতে মানববন্ধন

এদিকে দ্বিতীয় ময়নাতদন্তের প্রতিবেদন প্রকাশ এবং তনুর হত্যার বিচারের দাবিতে সোমবার মানববন্ধন করেছে ‘কুমিল্লার সর্বস্তরের জনগণ’।
কুমিল্লার কান্দিরপাড় টাউন হলের সামনের সড়কে ওই মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, তনুর লাশের দ্বিতীয় ময়নাতদন্ত নিয়ে অযথা সময়ক্ষেপণ করা হচ্ছে। এতে করে মৃত্যুর কারণ নির্ণয়, আসামি শনাক্তকরণ নিয়ে জটিলতা দেখা দিচ্ছে। তদন্ত নিয়েও দীর্ঘসূত্রতা দেখা দিয়েছে। অবিলম্বে দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশ করতে হবে। প্রথম ময়নাতদন্তের অসংগতি দূর করতে হবে।

আরো বক্তব্য দেন ক্রীড়া সংগঠক বদরুল হুদা, নাট্যজন শাহজাহান চৌধুরী, প্রত্যয় কুমিল্লার নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার, কর্মজীবী নারী কুমিল্লার সম্পাদক আয়েশা সিদ্দিকা, মহিলা হস্তশিল্প কুমিল্লার নির্বাহী পরিচালক নিলুফার ইয়াসমিন, তরী সামাজিক বুনন সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়কারী রেজবাউল হক ও কুমিল্লা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কাজী এনামুল হক।

পাঠকের মতামত: