ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আলীকদমে কারিতাসের এডভোকেসি এন্ড নেটওয়ার্কিং ফোরামের সভা অনুষ্ঠিত

আলীকদম প্রতিনিধি :: কারিতাসের সিপিপি পিএইপি-২ প্রকল্পের আলীকদম অফিসের উদ্যোগে উপজেলা পর্যায়ে এডভোকেসি এন্ড নেটওয়ার্কিং ফোরামের সভা অনুষ্ঠিত হয়েছে। এতে আলীকদম উপজেলার কৃষি, পরিবেশ-প্রতিবেশ, তামাক ও জুম চাষ এবং নদী ভাঙ্গনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের আলোকে আলোচনা হয়।

সিপিপি পিএইপি-২ এর মাঠ কর্মকর্তা জেসমিন চাকমার সঞ্চালনায় সম্প্রতি অনুষ্ঠিত এ সভায় ২৮৮নং আলীকদম মৌজার হেডম্যান অংহ্লাচিং মার্মাকে সভাপতি ও আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদকে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্যবিশিষ্ট একটি উপজেলা কমিটি গঠিত হয়। কমিটির অন্যান্য কর্মকর্তারা হলেন- সহ-সভাপতি- আব্দুল মান্নান, কোষাধক্ষ‍্য- আপ্রুমং মার্মা, সাংগঠনিক সম্পাদক- শুভরঞ্জন বড়ুয়া। এতে মাওলানা আবু তাহের, থোয়াইসুইমং মার্মা কার্বারী, শেখ আহমদ, মংচিংথোয়াই মার্মা, সুনীল তঞ্চঙ্গ‍্যা, আবুল কালাম, সাবিত্রী ত্রিপুরা, কুলসুমা বেগম, ও আব্দুল মুবিন মেম্বারকে সদস্য করা হয়।

সভায় আলীকদমের কৃষি ব্যবস্থায় তামাক চাষের অভিশাপ নিয়ে আলোচনা করেন প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ইউএনও এবং কৃষি অফিসার মিলে তামাক চাষ নিরোধে অগ্রণী নেতৃত্ব দিচ্ছেন। আমরা সকলে মিলে তাদের পাশে থেকে এ উপজেলার কৃষি, পরিবেশ-প্রতিবেশ রক্ষায় কাজ করবো।

সভায় বক্তারা বলেন, চলতি জুম মৌসুমে জুমিয়া পরিবারগুলো জুমে কাঙ্খিত ফলন পায়নি। এ কারণে পাহাড়ে এবার খাদ্য সংকটের আশংকা রয়েছে। পাশাপাশি মাতামুহুরী নদীর ভাঙ্গনে উপজেলার খুইল্যা মিয়া পাড়া, বাজার মার্মা পাড়া, রোয়াম্ভু বুলু কার্বারী পাড়া, ছাবের মিয়া পাড়া ও মমপাখই হেডম্যান পাড়া ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গোচরে আনতে কারিতাসের সিপিপি পিএইপি-২ প্রকল্পের উদ্যোগে গঠিত কমিটিকে কার্যকরী ভূমিকা পালন করবে।

সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, অংহ্লাচিং হেডম্যান, শুভ রঞ্জন বড়ুয়া, আপ্রুমং মার্মা, মাওলানা আবু তাহের ও মংসুইচিং মার্মা প্রমুখ।

 

পাঠকের মতামত: