ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

তুমব্রু সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি যুবকের পা বিচ্ছিন্ন

কক্সবাজার প্রতিনিধি :: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমার ভূখণ্ডে মাইন বিস্ফোরণে বাংলাদেশি এক যুবক গুরুতর আহত হয়েছেন। আজ শুক্রবার দুপুরের দিকে মিয়ানমার সীমান্ত জিরো লাইন ঘেঁষে ৩৫ নম্বর পিলারের কাছাকাছি গেলে হঠাৎ মাইন বিস্ফোরণে অন্যথাইন (২৫) তঞ্চঙ্গ‍্যা গুরুতর আহত হন। তিনি তুমব্রু হেডম‍্যান পাড়ার অংক‍্যথাইন তঞ্চঙ্গ‍্যার ছেলে। আহত যুবককে প্রথমে কুতুপালং এমএসএফ হাসপাতাল, পরে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থা গুরুতর হওয়ায় পরে তাকে চট্টগ্রাম মেডিক্যালে নিয়ে যাওয়া হয়েছে।

স্থানীয় পাড়ার হেডম্যান থাইনচাপ্রু জানান, মিয়ানমার সীমান্ত জিরো লাইনের ৩৫ নম্বর পিলারের কাছাকাছি নো ম্যান্স ল্যান্ড এলাকায় গরু আনতে যান। এ সময় হঠাৎ মাইন বিস্ফোরণে অন্যথাইন তঞ্চঙ্গ‍্যা নামে যুবকের পা উড়ে যায়। এ ঘটনায় একটি গরুও মারা যায় বলে জানান তিনি। ঘটনার পর সীমান্তে লোকজনের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে নাইক্ষ‍্যংছড়ির উপজেলার ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর আজিজ ও ইউপি মেম্বার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, গরু আনতে গিয়ে যুবকটি বিস্ফোরণের শিকার হয়েছেন। প্রায় সময় সীমান্তে এ জাতীয় ঘটনা ঘটে থাকে বলেও জানান তারা। এ ঘটনার পরপরই নিরাপত্তা বাহিনী টহল জোরদার করেছে এবং স্থানীয়দের সীমান্ত এলাকায় যেতে নিষেধ করা হয়েছে।

এলাকাবাসীর ধারণা, মিয়ানমার সেনাবাহিনী অথবা বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মি সীমান্তে এসব মাইন পুঁতে রেখেছে।

এক মাসের বেশি সময় ধরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি মিয়ানমার সীমান্তে সে দেশের বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মির সাথে সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বিজিপির মধ্যে লড়াইকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে। এ ঘটনায় বেশ কয়েকটি মর্টার শেল ও গুলি এসে পড়েছে বাংলাদেশের মধ্যে। সীমান্তে নিরাপত্তা বাড়িয়েছে বর্ডার গার্ড।

পাঠকের মতামত: