ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

লামায় ইজিপিপি প্রকল্প শতভাগ বাস্তবায়নে পরিদর্শনে ইউএনও

ssssমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

“কর্মহীন মৌসুমে স্বল্পমেয়াদী কর্মসংস্থান ও স্বল্পমেয়াদী কর্মসংস্থানের মাধ্যমে কর্মক্ষম দুস্থ পরিবারগুলোর সুরক্ষা” ইজিপিপি প্রকল্পের সরকারের এই উদ্দেশ্য শতভাগ বাস্তবায়নে প্রবল বৃষ্টি ও বৈরি আবহাওয়া উপেক্ষা করে ২২মে রবিবার রুপসীপাড়া ইউনিয়নের দূর্গম পাহাড়ি এলাকায় বিভিন্ন ওয়ার্ডে চলমান অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি পরিদর্শন করলেন লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ।

চলমান কার্যক্রমসমূহ পরিদর্শনকালে উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ বলেন, ইজিপিপি এর কাজের ধরণ হচ্ছে পুকুর-খাল খনন বা পুন:খনন, বাঁধ নির্মাণ বা পুন:নির্মাণ (পানি উন্নয়ন বোর্ডকর্তৃক সুপারিশকৃত), রাস্তা/বাঁধ নির্মাণ বা পুন:নির্মাণ, গ্রামীন অবকাঠামো উন্নয়ন (রাস্তা, ব্রীজ), সেচ কাজের জন্য ও জলাবদ্ধতা নিরসনের জন্য খাল/ নালা খনন বা পুন:খনন।

তাছাড়া ইজিপিপি প্রকল্প থেকে দরিদ্র জনগোষ্ঠি উল্লেখিত সুবিধা পাবে। ১. প্রতি কর্মদিবসে ২শত টাকা (প্রতি পর্যায়ে ৪০ দিন/বছরে ০২টি পর্যায়) এরমধ্যে ২৫ টাকা সঞ্চয় হিসেবে জমা থাকবে। ২. জবকার্ড সরবরাহ, ১০ টাকায় একটি ব্যাংক হিসাব খোলা, প্রতি বৃহস্পতিবার মজুরী উত্তোলন। ৩. পুরুষ/মহিলা সমান মজুরীর অধিকারী। ৪. কার্যক্ষেত্রে মজুরীর হার প্রদর্শন করতে হয়। ৫. জবকার্ডে মজুরী প্রদানের সকল তথ্য থাকতে হয়।

বিশেষ করে সরকার প্রদত্ত সকল সুবিধা জনগণের দৌড় গোড়ায় পৌছে দিতে পরিদর্শন ও তদারকি কার্যক্রম চলমান থাকবে।

পাঠকের মতামত: