ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ব্রিটিশ প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ

আন্তর্জাতিক ডেস্ক :: যুক্তরাজ্যে নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন লিজ ট্রাস। এর আগে তিনি ক্ষমতাসীন কনজারভেটিভ দলের নতুন নেতা নির্বাচিত হন। আজ সোমবার (৫ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করা হয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়) যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার তিনি রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন।

খবরে বলা হয়েছে, প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাককে বিপুল ব্যবধানে হারিয়েছেন লিজ ট্রাস। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্যের ভোটাভুটিতে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। ৮১ হাজার ৩২৬টি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন লিজ ট্রাস। তার প্রতিদ্বন্দ্বী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩৯৯টি ভোট।

নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৮২ দশমিক ৬ শতাংশ। এসব তথ্য নিশ্চিত করেছেন কনজারভেটিভ পার্টির নির্বাচন পরিচালনা কমিটির (১৯২২ কমিটি) চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডলি। তিনি নিজেই নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

সাধারণ নির্বাচনে জয়ী না হয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া ষষ্ঠ ব্যক্তি লিজ ট্রাস। এডওয়ার্ড হিথের পর থেকে ১১ জন ব্রিটিশ প্রধানমন্ত্রীর মধ্যে তিনি তৃতীয় নারী যিনি ডাউনিং স্ট্রিটে প্রবেশ করছেন।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে বরিস জনসনের সরকারে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন ৪৭ বছর বয়সী লিজ ট্রাস। ২০১০ সালে ট্রাস প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন।

আগামীকাল মঙ্গলবার তিনি ও বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন স্কটল্যান্ডের বালমোরালে রাণী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন।

রাণীর কাছে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেবেন জনসন। বিদায়ী ভাষণও দেবেন তিনি। এরপর রাণীর উপস্থিতিতেই নতুন প্রধানমন্ত্রী হিসাবে অভিষেক হবে ট্রাসের।

পাঠকের মতামত: