ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

‘চীন-রাশিয়া থেকে ভারতকে বিচ্ছিন্ন চায় আমেরিকা’

image_156363_0নিউজ ডেস্ক :::

ওয়াশিংটন ডিসি: ন্যাটো সামরিক জোটের মতো ভারতকে মর্যাদা দিয়ে মূলত রাশিয়া ও চীন থেকে নয়াদিল্লিকে আলাদা করতে চাইছে আমেরিকা।

ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন মার্কিন রাজনৈতিক বিশ্লেষক, গ্রন্থাকার ও রেডিও সঞ্চালক স্টিফেন লেন্ডম্যান।

শনিবার ভারতের সংবাদপত্র খবর দিয়েছে, মার্কিন আইনপ্রণেতারা ভারতকে ন্যাটো সামরিক জোটের মতো মর্যাদা দিয়ে একটি সামরিক বিল পাস করেছে। এর ফলে আমেরিকা ভবিষ্যতে ভারতকে সামরিক দিক দিয়ে ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচনা করবে এবং দিল্লির কাছে আরো বেশি প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রযুক্তি বিক্রি করতে পারবে।

মার্কিন এ পদক্ষেপ সম্পর্কে লেন্ডম্যান বলেন, আমেরিকা সব গুরুত্বপূর্ণ রাষ্ট্রকে রাশিয়া ও চীন থেকে বিচ্ছিন্ন করে ফেলার নীতি অনুসরণ করে আসছে যাতে সেসব দেশকে দুর্বল করে সহজেই রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে আক্রমণ করা যায়। চীন ও রাশিয়া সম্পর্কে লেন্ডম্যান বলেন, এ দুটি দেশ আন্তর্জাতিক ইস্যুতে ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করে আসছে এবং আমেরিকার জন্য দেশ দুটি হচ্ছে যুদ্ধের সর্বশেষ ফ্রন্ট। এছাড়া, আন্তর্জাতিক অঙ্গনে মার্কিন বলদর্পিতার বিরুদ্ধে রাশিয়া ও চীন সবচেয়ে বড় হুমকি।

মার্কিন এ বিশ্লেষক আরো বলেন, আমেরিকা ব্রিক্সকে টার্গেট করে এগুচ্ছে। এর অংশ হিসেবে তারা এরই মধ্যে ব্রাজিলকে কব্জা করেছে এবং এখন ভারতকে BRICS থেকে বিচ্ছিন্ন করতে চাইছে। BRICS সদস্য হচ্ছে ভারত, রাশিয়া, চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকা।

পাঠকের মতামত: