ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

লামায় বিএনপি’র নেতা চাচিং প্রু জেরীর নেতৃত্বে বিক্ষোভ মিছিলে মানুষের ঢল

লামা প্রতিনিধি :: জ্বালানী তেল, পরিবহন বাড়াসহ দ্রব্য মূল্য বৃদ্ধি এবং পুলিশ কর্তৃক গুলি করে ছাত্রদল নেতা নূরে আলম ও স্বেচ্ছাসেকদল দল নেতা আব্দুর রহিমকে হত্যার প্রতিবাদে মিছিল ও সমাবেশ করেছে বান্দরবান বিএনপির একাংশের নেতা চাচিং প্রু জেরী।

লামা উপজেলা বিএনপির সভাপতি মোঃ আমির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য চাচিং প্রু জেরী।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ওসমান গনি, বান্দরবান জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি ও কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচী বাস্তবায়ন কমিটির আহবায়ক প্রফেসার ওসমান গনিসহ থোয়াইনু অং চৌধুরী, আবু তাহের মিয়া প্রমূখ।

প্রধান অতিথি চাচিং প্রু জেরী বলেন, বাংলাদেশ বর্তমানে একটি কঠিন সময় পার করছে। আমরা একটি ক্রান্তিকাল অতিবাহিত করছি। বর্তমান আওয়ামী লীগ সরকার ১৯৭৫ সালে একবার গণতন্ত্রকে গলাটিপে হত্যা করেছিল, আবারো ক্ষমতায় এসে এক যুগ ধরে তারা দেশের গণতন্ত্রকে ধ্বংস করে একটি স্বৈরাচার রাষ্ট্রে পরিণত করেছে।

বিএনপি নেতাকর্মীদের সুসংগঠিত আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগ সরকারের পতন ঘটিয়ে আগামী ২০২৩ সালের মধ্যে হারিয়ে যাওয়া সেই গণতন্ত্রকে ফিরিয়ে আনা হবে। এ জন্য তরুণদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শক্রবার বেলা চারটার সময় চেয়ারম্যান পাড়া বিএনপির অস্থায়ী কার্যালয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকারের অবিলম্বে পদত্যাগ দাবি করে অবিলম্বে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করে সবার অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে। এ জন্য দুর্বার আন্দোলন গড়ে তোলার ঘোষণা দেন তিনি।

সারা দেশে ‘হত্যা, খুন, রাহাজানি’র কথা উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিজেই স্বীকার করে বলেছেন যে সমস্ত নেতারা হাজার হাজার টাকা লুট করে পাচার করেছেন- তাদের আওয়ামী লীগে জায়গা হবে না। এই বক্তব্যের মাধ্যমে ওবায়দুল কাদেররা স্বীকার করে নিয়েছেন যে, আপনারা হাজার হাজার কোটি টাকা লুট করে বিদেশে পাচার করেছেন।

আওয়ামীলীগ সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, আপনারা নির্যাতন করছেন, খুন করছেন, গুম করছেন। তার প্রমাণ মার্কিন যুক্তরাষ্ট্র র্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার যে বিচার, সেই বিচার রাজনৈতিক বিচার হয়েছে, তাকে যে কারাগারে দেওয়া হয়েছে- সেটি রাজনৈতিক প্রতিহিংসার কারণে দেওয়া হয়েছে। আওয়ামীলীগ সরকার বিচার বিভাগকে ধ্বংস করেছে, প্রশাসনকে ধ্বংস করেছে, সংবাদ মাধ্যমকে দলীয়করণ করেছে, সমস্ত দেশকে পৈত্রিক সম্পত্তি মনে করে দেশকে ধ্বংসের দিকে নিয়ে গেছে। এই পরিস্থিতিতে দেশের মানুষ এখন বিএনপির দিকে তাকিয়ে রয়েছে। তাই দেশের মানুষের কথা বিবেচনা করেই দায়িত্বশীল দল হিসেবে বিএনপির নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তুলে এই জালিম সরকারের পতন ঘটাতে হবে।

পাঠকের মতামত: