ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

আলীকদমে কারিতাসের পরিবেশ সুরক্ষা নিয়ে কর্মশালা অনুষ্টিত

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :: বান্দরবানের আলীকদম উপজেলায় কারিতাসের উদ্যোগে পরিবেশ সুরক্ষা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মেহরুবা ইসলাম বলেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে প্রাণ-প্রকৃতি ও পরিবেশ-প্রতিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ছে। নিকট অতীতেও আলীকদম উপজেলার প্রাকৃতিক পরিবেশ এতটা খারাপ ছিল না। এখন মাতামুহুরী নদীতে পানি কমে গেছে। প্রকৃতিতে সুরক্ষা না দিলে বিপদে পড়তে হবে সকলকে। সম্প্রতি কারিতাসের সিপিপি পিএইপি-২ প্রকল্পের উদ্যোগে উপজেলা সদরে দ্যা দামতুয়া ইন এন্ড রেস্টুরেন্টের হলরূমে আয়োজিত একদিনের কর্মশালায় তিনি এ কথা বলেন।

কর্মশালায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ নাছির উদ্দিন, উপজেলা শিক্ষা অফিসার মোঃ মুসাব্বির হোসেন খান, কারিতাসের বান্দরবান জেলা কর্মকর্তা ফরহাদ আজিম, মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা আবুল কাসেম, আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ, রিপোর্টাস ক্লাব সভাপতি শুভরঞ্জন বড়ুয়া ও মৌজা হেডম্যান অংহ্লাচিং মার্মা।

কর্মশালায় তিনটি গ্রুপে ভাগ করে আলীকদমের পরিবেশ সুরক্ষা নিয়ে কতিপয় লিখিত প্রস্তাবনা নেয়া হয়। এসব প্রস্তাবনার ওপর ভিত্তি করে পরবর্তীতে কারিতাস কর্তৃক কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে বলে জানা গেছে।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ইউএনও মেহরুবা ইসলাম আরো বলেন, পরিবেশ সুরক্ষার ক্ষেত্রে সরকারের পাশাপাশি এনজিওগুলোকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি স্থানীয় নাগরিকদের আরো সতর্ক হতে হবে।

কর্মশালার সার্বিক তত্বাবধান ও সঞ্চালনা করেন কারিতাসের সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মিসেস জেসমিন চাকমা।

 

পাঠকের মতামত: