ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

হাতে তৈরি ইনকিউবেটরে ফুটলো ১১ অজগরের ছানা

নিজস্ব প্রতিবেদক ::  চট্টগ্রাম নগরীর ফয়’স লেকের চিড়িয়াখানায় তৃতীয়বারের মতো হাতে তৈরি ইনকিউবেটরে ৬৫দিন পর ডিম ফুটে বেরিয়ে এলো ১১ অজগড় ছানা। এর আগে প্রথমবার ২৫টি, দ্বিতীয়বার ২৮টি বাচ্চা ফুটানো হয়েছিল চট্টগ্রাম চিড়িয়াখানার হাতে তৈরি ইনকিউবেটরে। শুক্রবার (২৪ জুন) চিড়িয়াখানার কিউরেটর ডা. মো. শাহাদাত হোসেন শুভ এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গত ২০ জুন হাতে তৈরি ইনকিউবেটরে অজগরের ডিম থেকে বাচ্চা ফুটতে শুরু করে। এবারও ১১টি বাচ্চা ডিম ফুটে বের হয়েছে । এর আগে ফুটানো বাচ্চাগুলো বংশবৃদ্ধি ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য উন্মুক্ত বনে ছেড়ে দেয়া হয়েছিল। অজগরের বাচ্চাগুলোর চামড়া বদলাতে প্রায় ১৫ দিন সময় লাগবে। এরপর খাওয়া-দাওয়া শুরু করবে তারা। ইঁদুর পাওয়া গেলে খেতে দেব, নয়তো মুরগির বাচ্চা দেওয়া হবে। এবারের বাচ্চাগুলোও চট্টগ্রামের জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী যথাসময়ে বনে ছেড়ে দেওয়া হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিশিষ্ট পরিবেশবিদ ড. মনজুরুল কিবরিয়া বলেন, একটি দেশের পরিবেশ ও প্রতিবেশের সুরক্ষা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ২৫ থেকে ৩০ ভাগ বনাঞ্চল প্রয়োজন রয়েছে। কিন্তু সেই তুলনায় বাংলাদেশে বনাঞ্চল নেই। খাদ্যাভাবে বন থেকে প্রায় সময় লোকালয়ে নেমে আসে অজগর । তখন অসচেতন মানুষ নির্বিচারে এসব সাপ মেরে ফেলেন । তাই বন জঙ্গলেও আগের মতো অজগর চোখে পড়ে না।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা একজোড়া রয়েল বেঙ্গল টাইগার এই চিড়িয়াখানায় জন্ম দিয়েছে বিলুপ্ত প্রায় সাদা বাঘ। যার নাম দেয়া হয়েছিল জো বাইডেন। এই জো বাইডেন বড় হয়েছে চিড়িয়াখানার কিউরেটর ডা. মো. শাহাদাত হোসেন শুভের হাতে।

 

পাঠকের মতামত: