ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

উখিয়ায় কাজ না করেই এনজিও সংস্থা

একলাবের বিরুদ্ধে দাতা সংস্থার অর্থ লোপাটের অভিযোগ

ফারুক আহমদ, কক্সবাজার ::  উখিয়ায় প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নের নামে এনজিও সংস্থা গুলো দাতা সংস্থার বরাদ্দকৃত অর্থ অপচয় সহ ব্যাপক অনিয়মে জড়িয়ে পড়ার গুরুতর অভিযোগ উঠেছে। বিশেষ করে একলাব নামক এনজিও মাঠ পর্যায়ের বাস্তবায়িত কর্মকান্ড নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। তাদের কার্যক্রম নিয়ে খোদ হতাশ প্রকাশ করেছেন উপজেলা পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তাগণ ।

খোঁজ খবর নিয়ে জানা যায় , এলায়েন্স কো-অপারেশন এন্ড লিগ্যাল এইড বাংলাদেশ (একলাব) নামক এনজিও মেয়েদের শিক্ষা, বাল্য বিবাহ প্রতিরোধ ও দূর্যোগ বিষয়ক কর্মসূচি বাস্তবায়ন করার জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নেন। আন্তর্জাতিক দাতা সংস্থা ইউনিসেফ উক্ত কর্মসূচি বাস্তবায়ন করার জন্য অর্থ বরাদ্দ দেন।
গত মঙ্গলবার একলাবের উদ‍্যোগে মেয়েদের শিক্ষা বাল্যবিবাহ ও দুর্যোগ বিষয়ক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।
উপজেলা পরিষদ হল রুমে অনুষ্ঠিত সভায় জনপ্রতিনিধি সহ উপজেলা পরিষদের সরকারি দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে প্রকল্পের কার্যক্রম সম্পর্কে উপস্থাপনকালে কুড়িগ্রাম সহ দেশের বিভিন্ন এলাকার কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরা হলেও উখিয়ার কোন তথ্য উপাত্ত উপস্থাপনা করতে পারেনি একলাব।

উখিয়ায় ঝড়ে পড়া ছাত্রীর সংখ্যা কেমন, কি পরিমান বাল্য বিবাহ হচ্ছে, কোন এলাকায় বেশী হচ্ছে, এ সব প্রতিরোধ বা সচেতনতায় এনজিও সংস্থা একলাব কি রকম কার্যক্রম চালিয়ে যাচ্ছে এ ব‍্যাপারে কোন তথ্য উপস্থাপন করতে পারেনি।

সভায় উপস্থিত সরকারি এক কর্মকর্তা জানান, উখিয়ার জন্য এসব কর্মসূচি বাস্তবায়নে কি কি কাজ করছেন, তখন একলাব এনজিওর কর্মকর্তাগণ দেশের অন্য জেলা সমূহের বর্ণনা দিলেও উখিয়ার কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি উপস্থাপনে এনজিও একলাব বিষয়টি এড়িয়ে যেতে চায়। এসময় সরকারি কর্মকর্তারা লোক দেখানো কোন কিছু করার চেষ্টা করবেন না, দৃশ্যমান কাজ করতে হবে, ফাঁকি দেয়া যাবে না বলে উল্লেখ করেন। এ বিষয়ে প্রয়োজনে দাতা সংস্থা ইউনিসেফেের সাথে বৈঠকে বসবেন বলে জানান।

সভায় উপস্থিত অনেকেই জানান, দাতা সংস্থা ইউনিসেফের বিশাল অংকের ফান্ড নিয়ে এনজিও একলাবের লোক দেখানো কর্মসূচি দেখে সরকারি কর্মকর্তারা প্রকাশ্যে হতাশা প্রকাশ করেন এবং ওই এনজিওর প্রতি বিরক্তিভাব দেখিয়ে সভা শেষ করেন।
দায়িত্বশীল সূত্রে জানা গেছে ইউনিসেফ থেকে ফান্ড নিয়ে গত ২ বছর ধরে এনজিও একলাব বিভিন্ন কর্মসূচি হাতে নিলেও কেবল লোক দেখানো বাস্তবায়ন করছে। এতে বিশাল অংকের টাকা তারা নয়ছয় করে পকেটে ভরছে।

এ ব্যাপারে জানতে চাইলে এনজিও একলাবের কমিউনিটি এনগেজমেন্ট অফিসার জুলফিকার আহমেদ নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে বলেন সরকারি নির্দেশনা অনুযায়ী একলাব কাজ করে যাচ্ছে । পালংখালীতে কার্যক্রম পরিচালনা করার জন্য ৩ টি অফিস রয়েছে। উপজেলা পরিষদ হল রুমে সভায় একলাবের কর্মসূচি বাস্তবায়নে ব্যর্থতা নিয়ে হতাশা প্রকাশের বিষয়টি জানতে চাইলে তিনি নিজেই তা স্বীকার করে বলেন কার্যক্রমের অগ্রগতি উপস্থাপনাকালে উপস্থাপক সঠিকভাবে বলতে না পারায় এমন উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হয়েছিল ।

এনজিও একলাব কতৃক নারী শিক্ষা, বাল্য বিবাহ প্রতিরোধ ও দূর্যোগ বিষয়ে কর্মসূচি বাস্তবায়নের নামে ইউনিসেফের বরাদ্দকৃত অর্থের অপচয়, অনিয়ম ও অব্যবস্থাপনা খতিয়ে দেখার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট উখিয়ার সচেতন নাগরিক সমাজ দাবি জানিয়েছেন

পাঠকের মতামত: