ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’

কোয়ান্টাম কসমো স্কুলে ২৮১ শিক্ষার্থীর চিত্রাঙ্কন প্রতিযোগিতা

প্রকাশ: মে ২৩, ২০২২ ১২:৫৮ pm

Share
মো. নুরুল করিম আরমান, লামা প্রতিনিধি:
বিশ্ব মেডিটেশন দিবস উপলক্ষে বান্দরবান জেলার লামা উপজেলায় কোয়ান্টাম কসমো স্কুলের শিক্ষার্থীদের নিয়ে পাহাড়ের উন্মুক্ত স্থানে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এতে ১৮৬ জন ছাত্র ও ৯৫ জন ছাত্রী অংশ নেয়। দিবসের প্রতিপাদ্য ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ বিষয়ের ওপর ছবি প্রতিযোগিতার আয়োজন করা হয়। স্কেচ, রঙ পেন্সিল, জল রঙ ও মিশেলের এই ক্ষুদে চিত্র শিল্পীরা ফুটিয়ে তোলে তাদের ক্যানভাস। উপজেলার সরই ইউনিয়নের বোধিছড়া এলাকাস্থ পাহাড়ে রবিবার এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ বলতে কী বোঝা যায় জিজ্ঞেস করাতে অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী বলে,‘দেশের বেশিরভাগ মানুষ যখন ভালো হয়ে যাবে তখন স্বর্গভূমি হয়ে যাবে আমাদের দেশ।’ চতুর্থ শ্রেণির একজন বলে ‘আমাদের দেশে যখন অনেক সুন্দর সুন্দর বাড়ি হবে তখন।’ একেক জনের অনুভূতি একেক রকম। কেউ বলে সুউচ্চ দালানের কথা, কেউ বলে নদীর নাব্যতা ফিরিয়ে আনার কথা, কেউ বা বলে গাছপালা লাগাতে হবে আমাদের তাহলেই স্বর্গভূমিতে রূপান্তর হবে বাংলাদেশ। আবার কেউ বলেছে, আমাদের শুদ্ধাচারী হতে হবে, শিখতে হবে সত্য কথা বলা। অসাম্প্রদায়িকতার গুরুত্বকেও তুলে ধরেছে একজন শিক্ষার্থী। তবে ধ্যান চর্চা করতে হবে একথা প্রত্যেকে বলেছে এবং তাদের ছবিতেও ফুটিয়ে তুলেছে অনেকে।

এমন ইতিবাচক মনোভাব গড়ে ওঠার কারণ জানতে চাইলে শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ সালেহ আহমেদ বলেন, ‘আমাদের শিক্ষালয়টি শুধু লেখাপড়ার জন্য নয়, এটি একটি ধ্যান ও জ্ঞানের উদারনৈতিক পাঠশালা। তাই ছবি আঁকার মধ্যে এই অনুভূতিগুলোই প্রকাশ পাচ্ছিল প্রায় প্রতিটি শিশু-কিশোরের মাঝে।’ প্রতিযোগিতায় বিভিন্ন শ্রেণীর ২৮১ জন শিক্ষার্থী স্বতস্ফূর্তভাবে অংশ গ্রহণ করে।

প্রসঙ্গত, ২০২১ সাল থেকে বাংলাদেশে মেডিটেশন দিবস উদযাপন করছে দেশে মেডিটেশন চর্চার পথিকৃৎ কোয়ান্টাম ফাউন্ডেশন। গত তিন দশক ধরে কোয়ান্টাম ফাউন্ডেশন সাধারণ মানুষের কাছে মেডিটেশনের এই কার্যকারিতা ও প্রয়োজনীয়তা তুলে ধরতে অবিরাম কাজ করে যাচ্ছে। প্রাচ্য এবং পাশ্চাত্যের মেডিটেশন পদ্ধতির সমন্বয়ে গড়ে উঠেছে কোয়ান্টামের ধ্যান পদ্ধতি। কোয়ান্টাম মেথড নামে পরিচিত এই মেডিটেশন পদ্ধতির প্রবর্তক গুরুজী শহীদ আল বোখারী মহাজাতক। যিনি এখন পর্যন্ত প্রায় ৪৮১টি ব্যাচে লক্ষ মানুষকে সরাসরি মেডিটেশনের কৌশল শিক্ষা দিয়েছেন।

পাঠকের মতামত: