ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দেশে প্রথম উখিয়ায় পাটের উৎপাদিত টিন দিয়ে পরিবেশবান্ধব ঘর তৈরি

ফারুক আহমদ, উখিয়া ::  দেশে প্রথমবারের মতো পাটের উৎপাদিত টিন দিয়ে উখিয়ায় ঘর নির্মাণ করা হয়েছে। তৈরি ঘর গুলো সম্পূর্ণ পরিবেশবান্ধব ও প্রকৃতিক দূর্যোগ মোকাবেলায় সহনশীল ও টেকসই। যা বাংলাদেশের ইতিহাসে প্রথম পাটের উৎপাদিত টিন থেকে ঘর তৈরি।

খোঁজ নিয়ে জানা গেছে, কক্সবাজার জেলার উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের ৮ নং ওয়াড়র্ে কারিতাস বাংলাদেশ নাম একটি বেসরকারি সংস্থা ঘর গুলো নির্মান করে দিচ্ছে। ঘর গুলো ইতিমধ্যে দৃশ্যমান হয়েছে। যা বিশ্বে প্রথমবারের মতো পাটজাত দ্রব্য থেকে বিশেষ পক্রিয়ায় উৎপাদিত টিন থেকে ঘর।
আইসিডিডিআরবি ও সিআরএস এর আর্থিক সহায়তায় বেসরকারি সংস্থা কারিতাস বাংলাদেশ নামক সংস্থাটি পরিক্ষামূলক উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নে হতদরিদ্র ৪টি পরিবারকে পাটের উৎপাদিত টিন দিয়ে ঘর নির্মাণ করে দিচ্ছে। ঘর গুলো নির্মাণ কাজ ইতিমধ্যে দৃশ্যমান করা হয়েছে।
বৃহস্পতিবার (২৮ এপ্রিল) এইসব ঘর সরেজমিনে পরিদর্শন করেছেন, উখিয়া উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজিব, আইসিডিডিআরবির প্রতিনিধি ডাঃ ফারাজানা রহমান, হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী, কারিতাস বাংলাদেশের হেড অব প্রোগাম আব্দুল্লাহ ফুয়াদ, প্রকল্প সমন্বয়কারী সাজ্জাদ কবির, হলদিয়াপালং ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান স্বপন শর্মা রনি।

পরিদর্শন শেষে হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি জানান, বাংলাদেশের সোনালী আঁশখ্যাত পাট দিয়ে বিশেষ প্রক্রিয়ায় উৎপাদিত টিন দিয়ে ঘর নির্মাণ করা হচ্ছে। তাও আমার হলদিয়া পালং ইউনিয়নের ৮ নাম্বার ওয়ার্ডে।
তিনি বলেন, ঘর গুলো পরিবেশবান্ধব ও টেকসই হবে। প্রকৃতিক দূর্যোগের সময় সম্পূর্ণ ঝুঁকি মুক্ত হবে। পাটের টিন ধারা নির্মিত ঘর গুলো চারটি পরিবারকে দেওয়া হবে।

পাঠকের মতামত: