ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

রামুর ৫ ইউনিয়নে প্রতীক বরাদ্ধ ॥ ভোট উৎসব শুরু

‍ুুুৃৃৃৃসোয়েব সাঈদ, রামু :::

কক্সবাজারের রামু উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের প্রতীক বরাদ্ধ দেয়া হয়েছে। এসব ইউনিয়নের চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ সদস্য পদপ্রার্থীরা প্রতীক বরাদ্ধ পেয়েই শুরু করেছেন নির্বাচনী প্রচারনা। এরই মাধ্যমে রামুতে শুরু হলো ইউপি নির্বাচনে ভোট উৎসব।

শুক্রবার (১৩ মে) প্রতিদ্বন্ধি প্রার্থীদের উপস্থিতিতে প্রতীক বরাদ্ধ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ বেদারুল ইসলাম। ৫ম ধাপে আগামী ২৮ মে রামু উপজেলার ঈদগড়, গর্জনিয়া, কচ্চপিয়া, কাউয়ারখোপ ও রশিদনগর ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে।

রামু উপজেলা নির্বাচন অফিস থেকে প্রাপ্ত তথ্যমতে প্রতীক পাওয়া প্রার্থীরা হলেন, ঈদগড় ইউনিয়ননে চেয়ারম্যান পদপ্রার্থী- দিদারুল ইসলাম (মটর সাইকেল), নুরুল আজিম (ধানের শীষ), ফিরোজ আহাম্মদ ভূট্টো (আনারস), মো. নুরুল ইসলাম (নৌকা)। সংরক্ষিত আসনের সদস্য পদপ্রার্থী- ওয়ার্ড নং ১- আনোয়ারা বেগম (বক), মোহছেনা আক্তার (মাইক) ও আজিমুন নাহার (তালগাছ)। ওয়ার্ড নং ২- আনুয়ারা বেগম (মাইক), জাহেদা বেগম (তালগাছ) ও তছলিমা খানম (বক), ওয়ার্ড নং ৩- আরজিনা আক্তার (হেলিকপ্টার), মনোয়ারা বেগম (ক্যামরা), সাহেনা আক্তার (বক) ও মনোয়ারা বেগম (মাইক)। সাধারণ আসনের সদস্য পদে ১ নং ওয়ার্ডে নুরুল আজিম (ফুটবল), মোহাম্মদ হোছন (মোরগ)। ২ নং ওয়ার্ডে নুরুল আমিন (মোরগ), মুবিন আলম (তালা), মোহাম্মদ আলী হোসেন (ফুটবল) ও মোঃ হোছাইন (আপেল)। ৩ নং ওয়ার্ডে আবুল কালাম (মোরগ), আবদুস সালাম (আপেল), বদিউল আলম (তালা) ও শহিদুল ইসলাম (ফুটবল)। ৪ নং ওয়ার্ডে মোঃ আলমগীর হোছাইন (মোরগ) ও মোঃ বেলাল (ফুটবল)। ৫ নং ওয়ার্ডে নুরুল আলম (আপেল), নুরুল আবছার (তালা), নুরুল আমিন (বৈদ্যুতিক পাখা), বদরুজ্জামান (ফুটবল), বদরুজ্জামান (মোরগ)। ৬ নং ওয়ার্ডে আবুল কাসেম (মোরগ), আমির হামজা (তালা), আমির হোছন (ফুটবল), নুরুল আজিম (আপেল) ও লুৎফুর নাহার (টিউবওয়েল)। ৭ নং ওয়ার্ডে আবুল কালাম (আপেল), নুরুল হক (তালা) বদরদ্দৌজা আমানুল হক (ফুটবল), মোঃ নাছির উদ্দিন (মোরগ) ও শফিউল আলম (বৈদ্যুতিক পাখা)। ৮ নং ওয়ার্ডে ছরওয়ার উদ্দিন (মোরগ), মনিরুজ্জামান মনির (আপেল) ও মফিজুর রহমান (ফুটবল)। ৯ নং ওয়ার্ডে আলী আকবর (মোরগ), ছৈয়দ আলম (তালা) ও মোঃ শাহজাহান (ফুটবল)।

কাউয়ারখোপ ইউনিয়ন : চেয়ারম্যান পদপ্রার্থী- এস এম আবদুল মালেক (মটর সাইকেল), মোস্তাক আহাম্মদ (ঘোড়া), মো. হানিফ (আনারস), নুরুল হক (ধানের শীষ), শফিউল আলম (নৌকা)। সংরক্ষিত আসনের সদস্য পদপ্রার্থী- ওয়ার্ড নং ১- ছেনুয়ারা বেগম (কলস), মোহছেনা বেগম (সূর্যমূখী), হাছিনা আক্তার (বক) ও হাজেরা বেগম (মাইক)। ওয়ার্ড নং ২- এ্যালি শর্মা (বই), ছুফিয়া বেগম (মাইক), নাছিমা আক্তার (সূর্যমূখী) ও নেবু রাণী শর্মা (বক)। ওয়ার্ড নং ৩- আনার কলি (মাইক), ছালেহা বেগম (বই), রোকেয়া বেগম (বক) ও সাবিনা ইয়াছমিন (কলম)। সাধারণ আসনের সদস্য পদে ১ নং ওয়ার্র্ডে মোঃ হোছাইন (মোরগ) ও জহির উদ্দিন (টিউবওয়েল)। ২ নং ওয়ার্ডে আবদুল মালেক (তালা), আবদুস সালাম মোরগ), ফরিদুল আলম (টিউবওয়েল) ও মোহাম্মদ ফেরদাউছ (ফুটবল)। ৩ নং ওয়ার্ডে কবির আহমদ (টিউবওয়েল), মোহাম্মদ আবদুস সালাম (তালা), মো. আজিজ মিয়া (ফুটবল) ও মোঃ নুরুল আমিন (মোরগ)। ৪ নং ওয়ার্ডে আজিজুল হক (মোরগ) ও মো. জসিম উদ্দিন ভরসা (টিউবওয়েল)। ৫ নং ওয়ার্ডে আজিজুল হক (টিউবওয়েল), জাকের আহমদ (বৈদ্যুতিক পাখা), নুরুল আজিম (তালা), মোহাম্মদ আবদুল্লাহ (ফুটবল), মোঃ হাছন (মোরগ) ও মো. হানিফ (আপেল)। ৬ নং ওয়ার্ডে মোহাম্মদ আলী (তালা) ও মেহের আলী (মোরগ)। ৭ নং ওয়ার্ডে এনামুল হক (ফুটবল), বদরুল হুদা (মোরগ)। ৮ নং ওয়ার্ডে নুরুল ইসলাম (তালা), হাবিব উলাহ (ফুটবল) ও হেলাল উদ্দিন (মোরগ)। ৯ নং ওয়ার্ডে আজিজুল হক (মোরগ), আবদুল গনি (ফুটবল), এরশাদ উল্লাহ (টিউবওয়েল), রফিকুল আলম (তালা) ও সালাহ উদ্দিন (আপেল)।

রশিদনগর ইউনিয়ন : চেয়ারম্যান পদপ্রার্থী- আবদুল করিম (ধানের শীষ), বজল আহমদ (নৌকা), শাহ আলম (আনারস), সিরাজুল ইসলাম (ঘোড়া)। সংরক্ষিত আসনের সদস্য পদপ্রার্থী- ওয়ার্ড নং ১- অনিমা শর্মা (বক), আনচার বেগম (তালগাছ), রাবেয়া খানম (মাইক) ও হাফেজা খাতুন (সূর্যমূখী)। ওয়ার্ড নং ২- গোলজার বেগম (সূর্যমূখী), মরিয়ম খাতুন (বক) ও সালমা বেগম (মাইক)। ওয়ার্ড নং ৩- গুন নাহার (সূর্যমূখী), ছেনুয়ারা বেগম (বই) ও নূর আয়েশা (মাইক)। সাধারণ আসনের সদস্য পদে ১ নং ওয়ার্র্ডে আলতাজুর রহমান (আপেল), নুরুল আলম সিকদার (মোরগ), মো. হারুনুর রশিদ (তালা) ও রমজান আলী (ফুটবল)। ২ নং ওয়ার্ডে ফরিদুল আলম পুতু (ফুটবল), মজিবুর রহমান (আপেল) ও মনছুর আলম (মোরগ)। ৩ নং ওয়ার্ডে আনোয়ার হোসেন (ফুটবল), আব্দু শুক্কুর (টিউবওয়েল), মোস্তাক আহমদ (মোরগ) ও মোহাম্মদ আলম (তালা)। ৪ নং ওয়ার্ডে আবদুল খালেক (মোরগ), নুরুল আবছার (আপেল), মঞ্জুর আলম (ফুটবল), মোঃ ইসহাক (টিউবওয়েল)। ৫ নং ওয়ার্ডে আবদুর রহমান (মোরগ), নূর আহমদ (ফুটবল) ও হুমায়ুন কবির (টিউবওয়েল)। ৬ নং ওয়ার্ডে আবুল শামা (ফুটবল), তোরাফ আলী (আপেল), মনজুর আলম (মোরগ), মোঃ আনোয়ার হোসেন (বৈদ্যুতিক পাখা), মোহাম্মদ গোলাম কাদের সিদ্দীকি (টিউবওয়েল) ও মো. আবুল কাসেম (তালা)। ৭ নং ওয়ার্ডে বজল আহম্মদ (মোরগ) ও হাবিব উল্লাহ (তালা)। ৮ নং ওয়ার্ডে নুরুল আবছার (টিউবওয়েল), নুরুল আলম (মোরগ), ফারুক আহমদ (আপেল), বদিউল আলম (ফুটবল) ও মিজানুর রহমান (তালা)। ৯ নং ওয়ার্ডে আবদুল করিম (মোরগ), ছৈয়দুল মোর সেলিন (তালা), মো. আয়াজ উদ্দিন (ফুটবল) ও লুতু মিয়া (আপেল)।

কচ্ছপিয়া ইউনিয়ন : চেয়ারম্যান পদপ্রার্থী- আবু মোহাম্মদ ইসমাঈল নোমান (ধানের শীষ), জাকের আহমদ (আনারস), নুরুল আমিন (নৌকা)। সংরক্ষিত আসনের সদস্য পদপ্রার্থী- ওয়ার্ড নং ১- বুলবুল আক্তার (বই), রোকেয়া বেগম (বক), সাবেকুন নাহার (মাইক) ও ছেনুয়ারা বেগম (সূর্যমূখী)। ওয়ার্ড নং ২- ইয়াছমিন আক্তার (মাইক) ও শাহানাজ বেগম (সূর্যমূখী)। ওয়ার্ড নং ৩- গোল চাম্পা বেগম (হেলিকপ্টার), তমন্না বেগম (বই) ও ফাতেমা বেগম (মাইক)। সাধারণ আসনের সদস্য পদে ১ নং ওয়ার্র্ডে নজরুল ইসলাম (মোরগ), মো. রাসেল (তালা) ও সাইফুল আলম (ফুটবল)। ২ নং ওয়ার্ডে আবুদর রহিম (মোরগ), ছালেহ আহমদ (ফুটবল) ও জয়নাল আবেদীন (তালা)। ৩ নং ওয়ার্ডে নুরুল আলম সিকদার (টিউবওয়েল), মনির আহমেদ (মোরগ), মোঃ জয়নাল আবেদীন (তালা) ও মো. হানিফ (ফুটবল)। ৪ নং ওয়ার্ডে জসিম উদ্দিন (তালা) ও জামাল আহমদ (মোরগ)। ৫ নং ওয়ার্ডে নুরুল আবছার (মোরগ), ফররুখ আহমদ (ফুটবল) ও মোঃ আবু আইয়ূব আনছারী (বৈদ্যুতিক পাখা)। ৬ নং ওয়ার্ডে নজির হোছাইন (তালা), মুহাম্মদ আবুল ফজল (টিউবওয়েল) ও মো. জসিম উদ্দীন (ফুটবল)। ৭ নং ওয়ার্ডে আবুল কালাম (ফুটবল), মোক্তার আহাম্মদ (টিউবওয়েল), মোজাফ্ফর আহামদ (মোরগ) ও মোহাম্মদ ইউনুচ (তালা)। ৮ নং ওয়ার্ডে আবদুল হাকিম (ফুটবল), আবু হান্নান (তালা) ও জাকের আহমদ (টিউবওয়েল)। ৯ নং ওয়ার্ডে আমির আলী (তালা), দিদারুল আলম (ফুটবল), মো, ইউনুছ (টিউবওয়েল) ও মো. ইদ্রিস (মোরগ)।

গর্জনিয়া ইউনিয়ন : চেয়ারম্যান পদপ্রার্থী- গোলাম মওলা চৌধুরী (ধানের শীষ), তৈয়ব উলাহ চৌধুরী (নৌকা), মুহাম্মদ মুহিববুল্লহ (মটর সাইকেল), মো. শাহরীয়ার ওয়াহেদ (ঘোড়া), সৈয়দ নজরুল ইসলাম (আনারস)। সংরক্ষিত আসনের সদস্য পদপ্রার্থী- ওয়ার্ড নং ১- হাসিনা বেগম (তালগাছ) ও রওশন আক্তার (মাইক)। ওয়ার্ড নং ২- জাহেদা বেগম (হেলিকপ্টার), নুরুচ্ছাফা বেগম (মাইক), বদরুজ্জাদুজা বেগম (সূর্যমূখী) ও রেহেনা বেগম (বক)। ওয়ার্ড নং ৩- আনজুমান আরা (বক), আয়েশা খানম চৌধুরাণী (সূর্যমূখী) ও নেপালী রাণী দেবী (মাইক)। সাধারণ আসনের সদস্য পদে ১ নং ওয়ার্র্ডে গোলাম মৌলা (তালা), মোহাম্মদ ইসহাক (আপেল), মোঃ নুরুল ইসলাম (ফুটবল) ও মো. ফেরদাউস আলী (মোরগ)। ২ নং ওয়ার্ডে আহাসান উলাহ (মোরগ), আবুল কাশেম (ফুটবল) ও মুহাম্মদ আবুল কালাম (তালা)। ৩ নং ওয়ার্ডে আবু তাহের (ঘুড়ি), আবদুল জব্বার (ফুটবল), ছলিম উল্লাহ (মোরগ) ও রফিক আহাম্মদ (আপেল)। ৪ নং ওয়ার্ডে কবির আহমদ (ফুটবল), নুরুল আলম (মোরগ), মুহাম্মদ হাছান (টিউবওয়েল), মোহাম্মদ জোবাইর (আপেল) ও মোহাম্মদ হোছন (তালা)। ৫ নং ওয়ার্ডে আজিজুল হক (টিউবওয়েল), তৌহিদুল আলম (তালা), মহিউদ্দিন (ফুটবল) ও মো. শাকের আহমদ (মোরগ)। ৬ নং ওয়ার্ডে কামাল হোসেন (মোরগ), মোহাম্মদ নুরুল আমিন (তালা) ও সিরাজুল ইসলাম (ফুটবল)। ৭ নং ওয়ার্ডে অনুপম কান্তি শর্মা (ফুটবল), আতা উল্লাহ (মোরগ), মনিরুল আলম (বৈদ্যুতিক পাখা), মোহাম্মদ ইউছুপ (তালা) ও মো. ইউছুফ (টিউবওয়েল)। ৮ নং ওয়ার্ডে কবির আহমদ (ফুটবল), নাছির উল্লাহ চৌধুরী (টিউবওয়েল), মো. নুরুল আলম (তালা) ও মো. হাফিজ আহমদ (মোরগ) । ৯ নং ওয়ার্ডে আবু ইউছুপ (মোরগ), এমরানুল হক (টিউবওয়েল) ও মুফিজ আলম (ফুটবল)।

 ###################

 রামুতে প্রার্থীদের মত বিনিময় সভায় ইউএনও সেলিনা কাজী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রশাসন কঠোর হবে

সোয়েব সাঈদ, রামু :::

রামুতে ইউপি নির্বাচনে আচরণবিধি নিয়ে সচেতনতা সৃষ্টি লক্ষ্যে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ মে) সকাল ১১ টায় রামু উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত সভায় রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিনা কাজী বলেছেন, ভোট মানুষের গণতান্ত্রিক অধিকার। এ অধিকার প্রয়োগ যেন মানুষ সুষ্ঠুভাবে করতে পারে। রামুতে আগামী ২৮ মে অনুষ্ঠতব্য ৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পূর্ণ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। এ জন্য প্রশাসন কঠোর অবস্থানে থাকবে। এছাড়া নির্বাচনী আচরণবিধি লংঘন করা হলে প্রার্থীদের বিরুদ্ধে বিধি মোতাবেক আইনী ব্যবস্থা নেওয়া হবে।

৫ম ধাপে আগামী ২৮ মে রামু উপজেলার ঈদগড়, গর্জনিয়া, কচ্চপিয়া, কাউয়ারখোপ ও রশিদনগর ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ সদস্য পদপ্রার্থীদের নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন।

মত বিনিময় সভায় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহবুবুল করিম, রামু থানার ওসি (তদন্ত) শেখ আশরাফুজ্জামান, উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রশিদনগর ইউনিয়নের রির্টার্নিং অফিসার মুহাম্মদ বেদারুল ইসলাম, ঈদগড় ও কাউয়ারখোপ ইউনিয়নের রির্টার্নিং অফিসার ও উপজেলা সমবায় কর্মকর্তা মো. সলিম উল্লাহ, কচ্ছপিয়া ও গর্জনিয়া ইউনিয়নের রির্টার্নিং অফিসার প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. রুপেন চাকমা বক্তব্য রাখেন।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহবুবুল করিম প্রতিদ্বন্ধি প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি মেনা চলার আহবান জানিয়ে বলেন, অনিয়ম করলে কাউকে ছাড় দেয়া হবে না। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে তিনি সকল মহলের সহযোগিতা কামনা করেন।

রামু থানার ওসি (তদন্ত) শেখ আশরাফুজ্জামান বলেন, ভোটের আগেরদিন কেন্দ্রে যাওয়া পুলিশ এবং নির্বাচন সংশ্লিষ্ট কাউকে খাবার বা টাকা পয়সা দেওয়া যাবে না। যদি কেউ এ ধরনের কাজ করে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থ নেওয়া হবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ বেদারুল ইসলাম বলেন, সুষ্ঠু নির্বাচ আয়োজনে নির্বাচন কমিশন আগের চেয়ে এখন কঠোর অবস্থানে রয়েছে। প্রশাসনিক কর্মকর্তারাও অনিয়মে জড়িতদের ছাড় দেবেন না। নির্বাচনে যে কোন প্রকার অনিয়ম হলে তা সংশ্লিষ্ট দায়িত্বরত ম্যাজিষ্ট্রেট বা প্রশাসনিক কর্মকর্তাদের জানানোর অনুরোধ জানান তিনি।

অনুষ্ঠানে প্রতিদ্বন্ধি প্রার্থীরা সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় প্রকাশ করে এ ব্যাপারে প্রশাসনের জোরালো হস্তক্ষেপ কামনা করেন। সভায় ৫ইউনিয়নের চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ সদস্য পদের ২ শতাধিক প্রার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য নির্বাচন কমিশন ঘোষিত তপশীল অনুযায়ি আগামী ২৮ মে রামু উপজেলার ১১টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া রামুর অপর ৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৪ জুন।

 ################

 রামুতে বৌদ্ধ ও হিন্দু নেতৃবৃন্দের সাথে প্রশাসনিক কর্মকর্তাদের মত বিনিময়

সোয়েব সাঈদ, রামু :::

বান্দরবানের বাইশারীতে বৌদ্ধ ভিক্ষু হত্যা সহ দেশের বিভিন্নস্থানে অস্থিতিশীল পরিস্থিতির প্রেক্ষিতে রামুর বৌদ্ধ বিহার ও হিন্দু মন্দিরের নেতৃবৃন্দের সাথে মত বিনিময় করেছেন রামু উপজেলা নির্বাহী অফিসার সেলিনা কাজী।

শনিবার (১৪ মে) রাত আটটায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সতর্কতামূলক এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহবুবুল করিম, রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রভাষ চন্দ্র ধর, কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবুল শর্মা, রামু কেন্দ্রিয় সীমা বিহার কমিটির সাধারণ সম্পাদক তরুন বড়–য়া, সহকারি পরিচালক আমাদের রামু ডটকম এর সম্পাদক ও প্রকাশক প্রজ্ঞানন্দ ভিক্ষু, উত্তর ফতেখাঁরকুল বিবেকারাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শীলমিত্র ভিক্ষু, রামু কেন্দ্রিয় কালি মন্দিরের প্রধান পুরোহিত সজল ব্রাক্ষ্মন চৌধুরী, সাধারণ সম্পাদক রতন মল্লিক, মুক্তিযোদ্ধা রনধীর বড়–য়া ও রমেশ বড়–য়া, রামু উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নীতিশ বড়–য়া, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক তপন মল্লিক, হিন্দু ধর্মীয় নেতা চন্দন ধর, বাবুল শর্মা, সুবল শর্মা, বৌদ্ধ ধর্মীয় নেতা ইউপি সদস্য স্বপন বড়–য়া, হিল্লোল বড়–য়া, হেমন্দ্র বড়–য়া, অভি বড়–য়া প্রমূখ।

সভায় ইউএনও বলেন, যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশাসন নিয়মিত তদারকি করবে। পুলিশও টহলে থাকবে। পাশাপাশি প্রতিটি বিহার ও মন্দির কমিটির নেতৃবৃন্দকে সজাগ ভূমিকা পালন করতে হবে।

পাঠকের মতামত: