ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

স্বল্প খরচে বোন ম্যারো ট্রান্সপ্লান্ট এখন চট্টগ্রাম এভারকেয়ারে

চকরিয়া নিউজ ডেস্ক ::
তুলনামূলক কম খরচেই এখন থেকে বোন ম্যারো (অস্থি মজ্জা) ট্রান্সপ্লান্ট করা যাবে এভারকেয়ার হাসপাতাল, চট্টগ্রামে। বোন ম্যারো ট্রান্সপ্লান্টসহ রক্তের বিভিন্ন রোগের (ব্লাড ক্যান্সার, থ্যালাসেমিয়া, অ্যাপ্ল্যাসটিক অ্যানিমিয়া প্রভৃতি) বিশেষায়িত চিকিৎসায় নতুন একটি সেন্টার উদ্বোধন করা হয়েছে এ হাসপাতালে। ‘সেন্টার অব এক্সেলেন্স ফর হেমাটোলজি এন্ড বোন ম্যারো ট্রান্সপ্লান্ট’ নামে নতুন এই সেন্টারটিতে এখন থেকেই সেবা পাবেন রোগীরা। সেন্টারটির উদ্বোধন উপলক্ষে অন্যন্যা আবাসিক এলাকাস্থ হাসপাতালটির অডিটরিয়ামে গতকাল দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে এভারকেয়ার হাসপাতাল কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে হাসপাতালের মহাব্যবস্থাপক (মেডিকেল সার্ভিসেস) ডা. ফজলে আকবর, পরিচালক (মেডিকেল সার্ভিসেস) ডা. প্রকাশ ও পরিচালক (অপারেশন) গুরুভিন্দর সিং উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, এ সেন্টারে হেমাটোলজি ও স্টেম সেল সংক্রান্ত সব ধরনের রোগের চিকিৎসা মিলবে। এখানে মাসিক কনসালটেশন, দৈনিক টেলিমেডিসিন সেবা এবং কেমো ডে–কেয়ার সুবিধাও পাবেন রোগীরা। এভারকেয়ার হসপিটাল ঢাকা’র হেমাটোলজি অ্যান্ড স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট বিভাগের সিনিয়র কনসালটেন্ট অ্যান্ড কো–অর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ্‌ এ সেন্টারে চিকিৎসা সেবা দেবেন। তিনি প্রতি মাসের শেষ সপ্তাহের মঙ্গলবার এভারকেয়ার হাসপাতাল, চট্টগ্রামের এ সেন্টারে রোগী দেখবেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, স্টেম সেল প্রতিস্থাপনে অভিজ্ঞ এ চিকিৎসক সৌদি আরবের কিং ফয়সাল স্পেশালিস্ট হসপিটাল এন্ড রিসার্চ সেন্টারের অ্যাডাল্ট হেমাটোলজি/হেমাটোপয়েটিক স্টেম সেল প্রতিস্থাপন (এইচএসসিটি) বিভাগে অ্যাসিসটেন্ট কনসালটেন্ট হিসেবে দীর্ঘ ৯ বছর কর্মরত ছিলেন। তিনি ৮ শতাধিক অ্যালোজেনেয়িক এবং অটোলোগাস স্টেম সেল ট্রান্সপ্লান্টসহ বিনাইন ও ম্যালিগন্যান্ট হেমাটোলজি ব্যবস্থাপনায় দীর্ঘ অভিজ্ঞতা অর্জন করেন।

লব্ধ অভিজ্ঞতায় চট্টগ্রামের বাসিন্দা বা রোগীদের সেবা প্রদানের সুযোগকে নিজের জন্য সম্মানের বলে মনে করছেন ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ্‌। সংবাদ সম্মেলনে এই চিকিৎসক বলেন, বোন ম্যারো ট্রান্সপ্লান্টসহ রক্তের বিভিন্ন রোগের চিকিৎসায় বিশেষায়িত এ সেন্টার চালুর যে উদ্যোগ এভারকেয়ার হাসপাতাল নিয়েছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়। এর মাধ্যমে চট্টগ্রামের রোগীদের এখন থেকে আর দেশে–বিদেশে ছুটতে হবে না। তারা ঘরের দুয়ারেই বোন ম্যারো ট্রান্সপ্লান্টসহ রক্ত রোগের বিশেষায়িত চিকিৎসা সেবা পাবেন। তুলনামূলক কম খরচেই এ সেবা পাবেন রোগীরা।

হাসপাতালের মহাব্যবস্থাপক (মেডিকেল সার্ভিসেস) ডা. ফজলে আকবর বলেন, বিশেষ করে বোন ম্যারো ট্রান্সপ্লান্টের জন্য রোগীদের ঢাকাসহ বিদেশে ছুটতে হয়। যেখানে ট্রান্সপ্লান্ট বাবদ প্রায় ৫০–৬০ লাখ টাকা খরচ পড়ে। তবে বোন ম্যারো ট্রান্সপ্লান্টসহ রক্ত সংক্রান্ত রোগের চিকিৎসার জন্য চট্টগ্রামবাসীদের আর কষ্ট করে ঢাকা বা বিদেশে পাড়ি জমাতে হবে না। এভারকেয়ার হাসপাতাল, চট্টগ্রামেই এখন থেকে বিশেষায়িত এ চিকিৎসা সেবা পাওয়া যাবে। আমরা খুব শীঘ্রই বোন ম্যারো ট্রান্সপ্লান্ট শুরু করছি। চট্টগ্রামবাসীকে বিশ্বমানের স্বাস্থ্যসেবা দিতে এভারকেয়ার হাসপাতাল প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান ডা. ফজলে আকবর। ক্যাটাগরি অনুযায়ী ক্ষেত্র বিশেষে ৬–১৫ লাখ টাকার মধ্যে এখানে বোন ম্যারো ট্রান্সপ্লান্ট করা যাবে বলে হাসপাতাল সংশ্লিষ্টরা জানিয়েছেন। চিকিৎসকদের ভাষ্য, ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়া, লিমফোমা, মায়েলোমা, অ্যাপ্ল্যাসটিক অ্যানিমিয়া, থ্যালাসেমিয়া ইত্যাদি রোগের কথায় সাধারণ মানুষ মাত্রই ভয় পান। অনেকেই বেঁচে থাকার আশা ছেড়ে দেন। তবে বহু ক্ষেত্রে এ ধরণের রোগে আক্রান্তরা সুস্থ–স্বাভাবিক ছন্দে ফিরে আসতে পারেন। আর সেটি সম্ভব হয় বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) বা অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে। এতোদিন ঢাকায় বিভিন্ন হাসপাতালে এই অস্থি মজ্জা প্রতিস্থাপনের ব্যবস্থা থাকলেও চট্টগ্রামে প্রথম বারের মতো এ সেবা চালু করতে যাচ্ছে এভারকেয়ার হাসপাতাল, চট্টগ্রাম। এমন দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

পাঠকের মতামত: