ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বজ্রপাত: নিহতের সংখ্যা বেড়ে ২৩

image_155576_0 বার্তা ডেস্ক :::

ঢাকা: ঢাকার ডেমরায় দুজনসহ সারা দেশে বজ্রপাতে নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনহয়েছে। বজ্রপাতে আহত হয়েছেন আরো অনেকে।

বৃহস্পতিবার বজ্রপাতে এসব হতাহতের ঘটনা ঘটে। নতুন বার্তার প্রতিনিধিরা এসব তথ্য জানিয়েছেন।

ঢাকার ডেমরায় নিহত ২
জানা গেছে, বৃষ্টির মধ্যে ফুটবল খেলার সময় বজ্রপাতে রাজধানীর ডেমরায় দুই কলেজছাত্রের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরো একজন আহত হয়েছেন।

বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে ডেমরার কাঠেরপুল এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- তাহসান লিংকন (২১) ও শাহেদ (২১)। তাদের মধ্যে শাহেদ আহসানউল্লাহ পলিটেকনিক কলেজের প্রথম বর্ষের ছাত্র। তিনি যাত্রাবাড়ীর দক্ষিণ কাজলায় থাকতেন। গ্রামের বাড়ি কুমিল্লার দেবীদ্বারে।

অপর নিহত শাহেদ সম্পর্কে প্রাথমিকভাবে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি।

এ সময় আহত রায়হান (১৮) ঢাকা কালেজের প্রথম বর্ষের ছাত্র।

হতাহতদের বন্ধু মেহেদী জানান, বিকেলে তারা ২০-২৫ জন বন্ধু মিলে মাঠে ফুটবল খেলছিলেন। হঠাৎ ঝড়ো বৃষ্টি শুরু হলে বজ্রপাত হয়। এতে তিনজন আহত হন। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসক দুজনকে মৃত ঘোষণা করেন।

যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিসুর রহমান জানান, স্থানীয় কনকর্ড বালুর মাঠে ফুটবল খেলার সময় বজ্রাহত হন ওই তিন যুবক। এ অবস্থায় তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর ওই দুজনের মৃত্যু হয়।

রাজশাহীতে নিহত ৩
রাজশাহী: বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মোহনপুরের ঘাষিগ্রাম ইউনিয়নে বজ্রপাতে তিনজন নিহত হন। একই সময় পৃথক বজ্রপাতে আরও চারজন আহত হন।

পুলিশ জানায়, দুপুরে বৃষ্টির সময় মোহনপুরে মাঠে কাজ করতে গিয়ে বজ্রপাতে আব্দুল আজিজ ও সত্যচন্দ্র মারা যান। আব্দুর রাজ্জাক নিজ বাড়িতেই বজ্রপাতে নিহত হন।

হবিগঞ্জে নিহত ১
হবিগঞ্জ: বানিয়াচংয়ের হাওরে ধান কাটতে গিয়ে বজ্রপাতে হাবিব মিয়া (৩০) নিহত হয়েছেন।

নিহতের স্বজনরা জানায়, বিকেলে হাবিব মিয়া বাড়ির পাশের জমির ধান কাটছিলেন। বিকেল ৩টার দিকে ঝড়-বৃষ্টি শুরু হলে বজ্রপাতে তিনি আহত হন।  তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করে সদর আধুনিক হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সৈয়দপুরে নিহত ১
সৈয়দপুর: বৃহস্পতিবার দুপুরে কিশোরীগঞ্জ উপজেলার ফুলের ঘাট গ্রামে নিজ বাড়ির রান্নাঘরে বজ্রপাতে নিহত হয়েছেন দুই সন্তানের জননী লালবিবি। বজ্রপাতে রান্না ঘরটিও ক্ষতিগ্রস্ত হয়।

সিরাজগঞ্জে নিহত ৫
সিরাজগঞ্জ: জেলার রায়গঞ্জ ও উল্লাপাড়া উপজেলায় বজ্রপাতে নারী ও শিশুসহ পাঁচজন মারা গেছেন।

নিহতরা হলেন রায়গঞ্জ উপজেলার চকপুর গ্রামের নূর নবীর মেয়ে নূপুর খাতুন (৮), বৈকণ্ঠপুর গ্রামের দারুজ্জামানের ছেলে কৃষক আব্দুল মোতালেব (৪২) ও হাসিল মাদরাসার সহকারী শিক্ষক আনোয়ার হোসেন (৪৫) এবং উল্লাপাড়া উপজেলার শিমলা গ্রামের আব্দুল লতিফ (৩৫) ও বেতুয়া গ্রামের গৃহবধূ শাহিনুর বেগম (৩০)।

উল্লাপাড়া থানার ওসি দেওয়ান কৌশিক আহমেদ বলেন, বৃহস্পতিবার বিকালে বৃষ্টিপাতে দুইজন মারা গেছেন।

“বিকালে বৃষ্টির সময় হঠাৎ বজ্রপাত হলে শিমলা গ্রামের আব্দুল লতিফ ও বেতুয়া গ্রামের শহিনুর বেগম ঘটনাস্থলেই মারা যান।”

অপরদিকে রায়গঞ্জ উপজেলার পাঙ্গাসী ইউনিয়ন পরিষদ সদস্য মাহে আলম বলেন, বৃহস্পতিবার বিকালে শিশু নূপুর বাড়ির পাশে ইটভাটার কাছে খড়ি কুড়াচ্ছিল।

“হঠাৎ বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু। একই সময় মোতালেব গ্রামের মাঠে গরু আনতে গেলে বজ্রপাতে ঘটনাস্থলেই মারা যায়। এ সময় তার দুটি গরুও মারা যায়।”

অপরদিকে সদর উপজেলার বাগবাটি ইউনিয়নের বেজগাতি গ্রামের বাসিন্দা ও রায়গঞ্জের হাসিল মাদরাসার সহকারী শিক্ষক আনোয়ার হোসেন বজ্রপাতে নিজ মাদরাসার মাঠে মারা যান বলেও মাহে আলম জানান।

পিরোজপুরে নিহত ১, আহত ১
পিরোজপুর: পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় বজ্রপাতে ইউনুস সিকদার (৫০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। এ সময় আয়শা বেগম (৪০) নামে এক গৃহবধূ বজ্রপাতে আহত হন।

বিকেলে সাড়ে ৫টার দিকে উপজেলার বড়হারজী গ্রামের একটি মাঠে এ দুর্ঘটনা ঘটে।

দাউখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল হক খান জানান, বিকেলে ঝড়ো বাতাস ও বৃষ্টি শুরু হলে ইউনুস ও তার ভাবি আয়শা বেগম বাড়ির সামনের মাঠে গরু আনতে যান।

এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই ইউনুস মারা যান। এতে গুরুতর আহত হন আয়শা। এ অবস্থায় আয়শাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসাপতালে ভর্তি করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১
ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার অরুয়াইল ইউনিয়নের দোবাজাইল গ্রামে বজ্রপাতে জাহানারা বেগম (৫০) নামে এক নারী নিহত হয়েছেন।

দুপুর দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এসময় তার দুই মেয়ে তাসমিনা আক্তার (৩২) ও রোমেজা আক্তার (১২) আহত হওয়ায় তাদের স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়।

নিহত জাহানারা একই গ্রামের রফিকুল ইসলাম রুকু মিয়ার স্ত্রী।

অরুয়াইল পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক (এসআই) মশিউর রহমান জানান, দুপুরে বৃষ্টির মধ্যে বাড়ির সামনে সাংসারিক কাজ করছিলেন জাহানারা ও তার দুই মেয়ে। এ সময় বজ্রপাত হলে তারা তিনজনই গুরুতর আহত হন। এ অবস্থায় পরিবারের সদস্যরা তাদের উদ্ধার করে স্বাস্থ্য কেন্দ্রে নিলে চিকিৎসক জাহানারাকে মৃত ঘোষণা করেন।

গাজীপুরে নিহত ২
গাজীপুর: গাজীপুরের কাপাসিয়ায় বজ্রপাতে সাত্তার আলী (২৮) ও রুবি বেগম (৩৯) নামে দুজনের মৃত্যু হয়েছে।

মৃত সাত্তার আলী কুড়িগ্রামের পচাকাটা থানার সাতানা এলাকার মো. ছানাউল্লাহ বেপারির ছেলে ও রুবি বেগম কাপাসিয়া উপজেলার সিঙ্গুয়া এলাকার কাজল মিয়ার স্ত্রী।

কাপাসিয়া থানার এসআই মো. শাহজাহান মিয়া জানান, বিকেলে কাপাসিয়া উপজেলার উত্তর খামের এলাকায় আব্দুর রশীদের জমিতে ধান কাটছিল সাত্তার আলী। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তিনি মারা যান।

প্রায় একই সময় কাপাসিয়ার সিঙ্গুয়া এলাকায় মাঠে গরু আনতে গিয়ে বজ্রপাতে মারা যান রুবি নামে ওই নারী।

নাটোরে নিহত ২, আহত ২
নাটোর: নাটোরে লালপুরে বৃহস্পতিবার বিকেলে হঠাৎ বর্জপাতে এক নারীসহ দুজন নিহত এবং অপর এক নারীসহ দুজন আহত হয়েছেন। আহতদের লালপুর উপজেলা হাসপাতালে  ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫ টার দিকে হঠাৎ বজ্রপাতে নাটোরের লালপুর উপজেলার উত্তর লালপুরের বান্টু আলীর স্ত্রী সাহারা বানু (৪৮) ও রঘুনাথপুর গ্রামের মোহাম্মদ আলীর ছেলে মোবারক আলী (৩০) ঘটনাস্থলেই নিহত হন।

একই সময়ে উপজেলার মোহরকয়া গ্রামে আব্দুস সালামের স্ত্রী পাপিয়া খাতুন (২৫) ও কাজীপাড়ার জনৈক মোহাম্মদ আলীর ছেলে সাজেদুল ইসলাম বজ্রপাতে আহত হয়েছেন। আহত দুজনকেই লালপুর উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হাই তালুকদার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। 

কিশোরগঞ্জে নিহত ২
কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের হোসেনপুর ও বাজিতপুর উপজেলায় বজ্রপাতে কলেজছাত্র শরীফুল ইসলাম শুভ (১৮) ও শ্রমিক স্বপন মিয়া (২০) নামে দুই কিশোরের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে বজ্রপাতে এ ঘটনা ঘটে।

হোসেনপুর উপজেলায় নিহত শরীফুল ইসলাম শুভ (১৮) আড়াইবাড়িয়া গ্রামের কৃষক রহমত আলীর ছেলে। সে হোসেনপুর ডিগ্রি কলেজের প্রথম বর্ষের ছাত্র।

নিহতের বাবা রহমত আলী জানান, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে শুভ বাড়ি থেকে নিজ জমির ধান কাটা তদারকি করার জন্য চর বিশ্বনাথপুর এলাকায় পৌঁছুতেই বৃষ্টির সঙ্গে বজ্রপাত হলে সে গুরুতর আহত হয়।

পরে স্থানীয়রা তাকে হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাবার পথে তার মৃত্যু হয়। স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসক তার মৃত্যু নিশ্চিত করেন।

অন্যদিকে বাজিতপুর উপজেলায় বজ্রপাতে স্বপন মিয়া (২০) নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে উপজেলার দিলালপুর ইউনিয়নের বাহেরনগর এলাকায় এ ঘটনা ঘটে। নিহত স্বপন মিয়া বাহেরনগর গ্রামের মঞ্জু মিয়ার ছেলে বলে জানা গেছে।

দিলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ গোলাম কিবরিয়া (নবেল) জানান, জমিতে ধান কাটার সময় বজ্রপাতে গুরুতর আহত হয় স্বপন। স্থানীয়রা পরে বাজিতপুরে ভাগলপুর জহিরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

নারায়ণগঞ্জে নিহত ১
নারায়ণগঞ্জ: মেঘনা নদীতে মাছ ধরার সময় বজ্রপাতে বলরাম দাস (৫০) নামে এক জেলের মৃত্যু হয়েছে। তিনি নরসিংদীর সদর উপজেলার দোয়ানী গ্রামের বাসিন্দা।

বৃহস্পতিবার নরসিংদী ও আড়াইহাজারের সীমানা এলাকায় মেঘনা নদীতে এ দুর্ঘটনা ঘটে।

পাবনায় নিহত ২
পাবনা: জেলার সুজানগর উপজেলার রানীনগর ইউনিয়নের বাঘইলপুর গ্রামে বজ্রপাতে নানা ময়েন প্রামানিক (৬৫) ও নাতনী শিখা খাতুন (১২) নামে দুজনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, সন্ধ্যায় প্রচণ্ড বৃষ্টি হচ্ছিল। এ সময় নানা তার নাতনীকে সাথে নিয়ে ঘরের দরজার সামনে বসে গল্প করার সময় বিকট শব্দে বজ্রপাত হলে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

পাঠকের মতামত: