ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আলীকদমে ইউপি নির্বাচনে চেয়ারম্যান ২১, সংরক্ষিত মহিলা ৪৩ ও সদস্য পদে ১৫৬ জনের মনোনয়নপত্র বাছাই সম্পন্ন

Alikadam (Bandarban) UP Election news.Picমমতাজ উদ্দিন আহমদ, আলীকদম :::

বান্দরবান পার্বত্য জেলার আলীকদম উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনের হাওয়া লেগেছে। চলতি মে মাসের শুরু থেকে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল ও বাছাইকে কেন্দ্র করে সরগরম হয়ে পড়েছে উপজেলা পরিষদ ও আশেপাশে এলাকা। উৎসবের আমেজ লক্ষ্য করা যাচ্ছে পাড়া-মহল্লা-মাঠে-ঘাটেও। ষষ্ঠ ধাপে আগামী ৪ জুন এ উপজেলার চারটি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠানে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ৪টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ২১, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৪৩ ও সাধারণ সদস্য পদে ১৫৬ জন প্রার্থী মনোনয়ত্র দাখিল করেছেন। গতকাল বুধবার বাছাই শেষে সবপ্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছে উপজেলা নির্বাচন অফিস।

জানা গেছে, উপজেলার দুই ইউনিয়নকে বিভক্ত করে চারটি ইউনিয়ন করা হয় বছরখানেক আগে। এ বিভাজনের খুশী এলাকার সাধারণ মানুষ। দুর্গম পাহাড়ি এলাকার তৃণমূলেও ঢেউ লেগেছে স্থানীয় সরকারের বিভাগের সর্ববৃহৎ সংগঠন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে।

আগামী ৪ জুন ৬ষ্ঠ দফায় অনুষ্ঠিতব্য আলীকদম উপজেলার চারটি ইউনিয়ন যথাক্রমে ১নং আলীকদম, ২নং চৈক্ষ্যং, ৩নং নয়াপাড়া ও ৪নং কুরুকপাতা ইউনিয়নের প্রার্থীরা গত ১০ মে পর্যন্ত মনোনয়নপত্র জমা দেন। গত বুধবার ও বৃহস্পতিবার (১১ ও ১২ মে) মনোনয়নপত্র বাছাই করা হয়।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চেয়ারম্যান পদে ২১, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৪৩ ও সাধারণ সদস্য পদে ১৫৬ জনের মনোনয়নপত্র গতকাল বৃহস্পতিবার বাছাই শেষ করা হয়েছে। এতে কোন প্রার্থী বাদ পড়েন নি।

নির্বাচনে লড়ছেন আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টির মনোনীত ৮ জন প্রার্থী। এছাড়াও রয়েছেন ১৭ জন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী। চেয়ারম্যান পদে আওয়ামীলীগ থেকে চার ইউনিয়নে ৪ জন, বিএনপি থেকে ৩ জন ও জাতীয় পার্টি থেকে ১ জনকে মনোনয়ন দেওয়া হয়েছে। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে জনসংহতি সমিতি (জেএসএস) থেকে লড়ছেন ৩ জন। চার ইউনিয়নের মধ্যে চৈক্ষ্যং ও নয়াপাড়া ইউনিয়নে বিএনপি ও আওয়ামীলীগ থেকে বিদ্রোহী প্রার্থী রয়েছে বলে জানা গেছে।

সাধারণ সদস্য (মেম্বার) পদে চার ইউনিয়নে ৩৬ আসনের বিপরীতে ১৫৬ জন এবং সংরক্ষিত মহিলা সদস্যে ১২ টি আসনের বিপরীতে ৪৩ জন মনোনয়ন পত্র জমা করেছেন। বুধবার ও বৃহস্পতিবার বাছাই শেষে সব প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

চার ইউনিয়নের জন্য আওয়ামীলীগ থেকে নৌকা প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১নং আলীকদম ইউনিয়নে জামাল উদ্দিন, ২নং চৈক্ষ্যং ইউনিয়নে ফেরদৌসুর রহমান, ৩নং নয়াপাড়া ইউনিয়নে ফোগ্য র্মামা ও ৪নং কুরুকপাতা ইউনিয়নে ক্রাত প্রুং ¤্রাে।

অন্যদিকে বিএনপির ধানের শীষ প্রতীকে চার ইউনিয়ন থেকে তিন ইউনিয়নে মনোনয়ন পাওয়া প্রার্থীরা হলেন, ১নং আলীকদম ইউনিয়নে মোঃ ইউনুছ মিয়া, ২নং চৈক্ষ্যং ইউনিয়নে মোঃ জয়নাল আবেদীন ও ৩নং নয়াপাড়া ইউনিয়নে মোঃ জুলফিকার আলী ভুট্টো।

জাতীয় পার্টি থেকে ১নং আলীকদম ইউনিয়নে লাঙ্গল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন মাওঃ নেজাম উদ্দিন। তিনি আলীকদম ইসলামিয়া দাখিলা মাদরাসার একজন শিক্ষক ও স্থানীয় নিকাহ রেজিস্টার।

এদিকে, আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে ১নং আলীকদম ইউনিয়নে নাছির উদ্দিন, ২নং চৈক্ষ্যং ইউনিয়নে মিজবাহ উদ্দিন, প্রুথোয়াই মার্মা মেম্বার ও প্যানেল চেয়ারম্যান শফিউল আলম। বিদ্রোহী প্রার্থীদের মধ্যে নাছির উদ্দিন উপজেলা আ.লীগের সাবেক সভাপতি। অন্যান্যরা উপজেলা আওয়ামীলীগের সাবেক কমিটির বিভিন্ন পদে ছিলেন।

১নং আলীকদম ও ২নং চৈক্ষ্যং ইউনিয়নে বিএনপি’র বিদ্রোহী প্রার্থী না থাকলেও ৩নং নয়াপাড়া ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দিয়েছেন আনোয়ারুল ইসলাম। তিনি উপজলো বিএনপির একজন সদস্য বলে জানা গেছে।

এছাড়া চারটি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন রবিদয় তঞ্চঙ্গ্যা প্রু, রেংকয় ¤্রাে, চাকনাউ ¤্রাে, পাইদু ¤্রাে (জেএসএস), উলয়াই ¤্রাে, চাহ্লা মং র্মামা (জেএসএস), ময়েথোয়াই র্মামা (জেএসএস)।

এ নির্বাচনকে ঘিরে উপজেলা আওয়ামী লীগ ও বিএনপিতে স্নায়ুযুদ্ধ চলছে বলে জানা গেছে। সদর ইউনিয়নে আ.লীগ বিদ্রোহী প্রার্থী নাছিরকে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে নির্বাচন থেকে সরে দাড়াতে চেষ্টা করে যাচ্ছেন। ২নং চৈক্ষ্যং ইউনিয়নেও আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থীরা দলীয় প্রার্থীরা গলার কাটা হবেন বলে মনে করছেন স্থানীয় নেতাকর্মীরা।

জানা গেছে, আলীকদম উপজেলা ও জেলা বিএনপি থেকে সুপারিশ করা কোন চেয়ারম্যান প্রার্থীকে কেন্দ্রীয় কমিটি অনুমোদন দেয়নি। উপজেলা কমিটির সুপারিশ পাওয়া ১নং আলীকদম সদর ইউনিয়নে মোঃ নাছির উদ্দিনকে গত ৬ মে কেন্দ্রীয় কমিটি মনোনয়ন দিয়েও পরে দলীয় মনোনয়ন পরিবর্তন করা হয়। গত ৭ মে রিটার্নিং অফিসার বরাবর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একপত্রে দলীয় মনোয়ন পরিবর্তন করে মোঃ ইউনুচ মিয়াকে ১নং আলীকদম ইউনিয়নে প্রার্থী ঘোষণা করেন। এতে হতাশা বিরাজ করছে উপজেলা বিএনপিতে।

বিএনপির মনোনয়ন পেয়েও পরে তা ফিরিয়ে নেয়াকে দলীয় স্বার্থ পরিপন্থি হিসেবে মন্তব্য করেছেন উপজেলা কমিটির প্রস্তাবিত প্রার্থী মোঃ নাছির উদ্দিন। তিনি বলেন, যাঁরা স্থানীয় সিদ্ধান্তকে উপেক্ষা করে প্রার্থী মনোনয়ন দিয়েছেন তাদেরকে জিতানোর দায়িত্বও তাদের।

অপরদিকে, নয়াপাড়া ইউনিয়নের বিএনপির দলীয় মনোনয়ন পাওয়া জুলফিকার আলী ভূট্টো অভিযোগ করেন, দলীয় প্রার্থীর বিরুদ্ধে উপজেলা বিএনপির নেতারা বিদ্রোহী প্রার্থী আনোয়ারুল ইসলামের মতবিনিময় সভায় উপস্থিত হচ্ছেন। যা দলীয় শৃঙ্খলা পরিপন্থী।

বিষয়টি স্বীকার করে উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল হামিদ বলেন, যে সব নেতারা কেন্দ্রের সিদ্ধান্তকে পাশ কাটিয়ে বিদ্রোহী প্রার্থীর মতবিনিময় সভায় উপস্থিত হচ্ছেন, তারা সময় হলে নেতাকর্মীদের কাছ থেকে সমুচিত জবাব পাবেন। এমনকি তাদেরকে দল থেকে বহিস্কারের প্রস্তাবও আসতে পারে।

পাঠকের মতামত: