ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

উখিয়ার পাহাড়গুলো ক্ষতবিক্ষত, বিট কর্মকর্তা ঘুমিয়ে!

সরওয়ার আলম শাহীন : উখিয়ায় এক শ্রেণীর প্রভাবশালীদের ছত্রছায়ায় পাহাড় কাটার মহোৎসব চলছে। পাহাড় খেকোদের থাবায় ক্ষতবিক্ষত পাহাড়গুলো যেন অঝোর ধারায় কাঁদছে, বিট কর্মকর্তা ঘুমিয়ে । স্থানীয় বিট কর্মকর্তার যোগসাজশে অবৈধ ভাবে নির্বিচারে পাহাড় কাটার কারণে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করেছেন স্থানীয় সচেতন মহল।

জানা যায়, উখিয়া উপজেলায় পাহাড় কাটার প্রতিযোগিতায় নেমেছে পাহাড় খেকোরা। বিশেষ করে উপজেলার দুছড়ি বিটের হরিণমারা,রাজাপালং, মগডেবা,খয়রাতি, কুতুপালংয়ের পশ্চিম পাড়া এলাকায় রাতে শতাধিক ডাম্পার নিয়োজিত থাকে মাঠি পাচারের কাজে। রাত থেকে সকাল পর্যন্ত থাকে নিয়মিত তাদের বিচরণ। দুছড়ি থেকে হিজলিয়া রোড রাতে থাকে পাহাড় খেকোদের নিয়ন্ত্রণে। স্থানীয় মেম্বার সহ প্রভাবশালীরা এসব ডাম্পার গুলো নিয়মিত পাহাড় কাটারকাজে নিয়োজিত রেখেছে। স্থানীয় বিট কর্মকর্তাসহ বিট অফিসের কর্তা ব্যক্তিরা এসব পাহাড় রক্ষার দায়িত্বে থাকলেও পাহাড় রক্ষার চেয়ে পাহাড় খেকোদের সাথে স্থানীয় কর্মকর্তাদের দহরম-মহরম বেশি বলে স্থানীয় জনগণের অভিযোগ। বিট কর্মকর্তাদের সাথে পাহাড় খেকোদের অলিখিত চুক্তি রয়েছে বলে জানা গেছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে সু শাসনের জন্য নাগরিক সুজনের উখিয়া সভাপতি সাংবাদিক নুর মুহাম্মদ সিকদার বলেন, প্রভাবশালীদের ছত্রছায়ায় উখিয়ার সর্বত্র অনিয়ম, দুর্নীতি ছোখে পড়ার মতো। জবাবদিহিতা না থাকায় এসব অনিয়ম সমাজে প্রভাব ফেলছে। অব্যাহত পাহাড় কাটার কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। যার প্রভাব থেকে রক্ষা পাওয়ার উপায় নেই।

এ ব্যাপারে যোগাযোগ করা হলেও উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মতিউল আলম বলেন, প্রতিদিনই অভিযান পরিচালনা করা হচ্ছে। আমরা অভিযানের মধ্যেই রয়েছি। গত শনিবার অভিযান চালিয়ে মাঠি ভর্তি একটি ডাম্বার জব্দ করা হয়েছে।

পাঠকের মতামত: