ঢাকা,শনিবার, ২২ জানুয়ারী ২০২২

সারাদেশে হাফভাড়াসহ ৯ দফার বাস্তবায়ন চায় শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক ::
রাজধানী ঢাকাসহ সারাদেশেই গণপরিবহনে হাফ (অর্ধেক) ভাড়ার দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। এ দাবি না মানা পর্যন্ত বনানী বিআরটিএ ভবনের সামনে টানা অবস্থান কর্মসূচি পালনের হুমকি দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুর থেকে রাজধানীর বনানীর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভবনের সামনে ব্যানার-ফেস্টুন নিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। তাদের অবস্থান কর্মসূচির কারণে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

অবস্থান কর্মসূচি থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গত ৭ নভেম্বর থেকে যখন গণপরিবহনের ভাড়া বাড়ানো হলো তারপর (৮ নভেম্বর) থেকেই রাস্তায় হাফ ভাড়ার দাবিতে সোচ্চার শিক্ষার্থীরা। আজও আমরা আন্দোলন করছি। গত ১১ নভেম্বর শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়ে বনানী বিআরটিএ ভবনে স্মারকলিপি দিয়েছিলাম। এ বিষয়ে তারা কোনো সিদ্ধান্ত না নিয়ে সময়ক্ষেপণ করেছে, সময় নিয়েছে। স্মারকলিপি জমা দেওয়ার ঠিক ১১ দিন পর আজ আমরা আবার বিআরটিএ ভবনে এসেছি। তারা মিটিং করেও আমাদের বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারেনি। বিআরটিএ কর্তৃপক্ষ বলেছিল গত শনিবার বাসে শিক্ষার্থীদের হাফ পাস (অর্ধেক ভাড়া) করার বিষয়ে সিদ্ধান্ত হবে। কিন্তু তারা কোনো সিদ্ধান্ত নিতে পারেনি।

শিক্ষার্থীদের ভাষ্য, গতকাল সোমবার (২৯ নভেম্বর) রাতে রামপুরায় যখন কলেজছাত্র মাইনুদ্দিন মারা গেল, আজ মঙ্গলবার সকালে ঢাকা সড়ক পরিবহন মা‌লিক স‌মি‌তির সাধারণ সম্পাদক খন্দকার এনা‌য়েত উল্ল্যাহ ঘোষণা দিলেন শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি মেনে নেওয়া হয়েছে শুধুমাত্র ঢাকা মহানগরের মধ্যে। কিন্তু ঢাকা মহানগরের বাইরের শিক্ষার্থীদের কী হবে? তারা কি পড়ালেখা করে না? যদি হাফ ভাড়া দিতে হয় একযোগে সারাদেশে দিতে হবে। শুধুমাত্র মুখের কথায় হবে না। আইন করে, প্রজ্ঞাপন জারি করতে হবে। ৯ দফা দাবি না মানা পর্যন্ত বিআরটিএ ভবনের সামনে অবস্থান কর্মসূচি চলবে বলে ঘোষণা দেন শিক্ষার্থীরা।

পাঠকের মতামত:

 
error: Content is protected !!