ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

একাদশে ভর্তি শুরু ২৬ মে, পছন্দের কলেজ ১০টি

index২০১৬-১৭ শিক্ষাবর্ষে দেশের সব সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে (উচ্চ মাধ্যমিক) শিক্ষার্থী ভর্তি শুরু হবে আগামী ২৬ মে থেকে। গত বছরের মতো এবারও অনলাইন ও মুঠোফোনে ক্ষুদেবার্তার (এসএমএস) মাধ্যমে ভর্তির আবেদন করতে হবে।

এবার একাদশ শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীরা পাঁচটির স্থলে পছন্দের ১০টি কলেজের নাম দিতে পারবে। ভোগান্তি ও জালিয়াতি ঠেকাতে ভর্তির আবেদনের ক্ষেত্রেও এবার নতুন কিছু পরিবর্তন আনা হয়েছে।

গত বছর কলেজ ভর্তি নিয়ে বড় ধরনের সংকট তৈরি হওয়ায় এবার সেসব বিষয় মাথায় রেখে সোমবার ‘২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা’ চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে এক সভায় নীতিমালা চূড়ান্ত করা হয়। এতে বিভিন্ন কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন। সভা শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ সব তথ্য জানান।

১১ মে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে। এবার এ পরীক্ষায় ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘একাদশ শ্রেণির ভর্তিতে আবেদন গ্রহণ ২৬ মে শুরু হয়ে ৯ জুন পর্যন্ত চলবে। ভর্তি শুরু হবে ১৮ জুন, শেষ হেবে ৩০ জুন। মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ১৬ জুন।’ বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত ভর্তি হওয়া যাবে বলেও জানান নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘এবার কলেজে ভর্তিতে প্রথমবারের মত প্রবাসীদের সন্তান ও বিকেএসপির শিক্ষার্থীদের জন্য দশমিক ৫ শতাংশ (আধা) করে কোটা রাখা হয়েছে।’ এছাড়া একাদশ শ্রেণিতে ভর্তিতে অন্যান্য বিষয়গুলো গত বছরের মতো একই রয়েছে বলেও জানান তিনি।

 

পাঠকের মতামত: