ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চকরিয়ায় বন পাহারাদারকে হামলার বাধা দেয়ায় কুপিয়েছে ষাটোর্ধ মহিলাকে

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া ::

রিজার্ভ বনে রোপিত চারাগাছ রক্ষা করতে গিয়ে কয়েক দফা হামলার শিকার হয়েছে পাহারাদার। বাধা দেয়ায় কুপিয়েছে ষাটোর্ধ নিরীহ মহিলাকে। শনিবার সকালে কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়ার ফাঁসিয়াখালী রেঞ্জের ডুলাহাজারা বনবিট আওতাধীন মালুমঘাট কোনাপাড়ায় এ ঘটনা ঘটে।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে, মালুমঘাট কোনাপাড়ায় রিজার্ভ বনভুমিতে চারাগাছ রোপণ করেছে বন বিভাগ। গৃহপালিত পশু অনিষ্ট করায় নিষেধ করতে গিয়ে স্থানীয় মোঃ রফিকের পুত্র মোঃ সোহেল বন পাহারাদার ভিলেজার আবুল হোছাইনের উপর হামলা চালায়। বাধা দিতে গিয়ে ফাতেমা বেগম (৬৫) নামের নিরীহ মহিলাকে কুপিয়ে গুরুতর আহত করেছে।

প্রত্যক্ষদর্শী স্থানীয় দোকানদার মোহাম্মদ হোছেন বলেন, ঘটনার দিন সকালে কোনাপাড়ায় তার দোকানে চা খেতে আসেন বন পাহারাদার (ভিলেজার) আবুল হোছাইন। এসময় তিনি যুবক সোহেলকে তাদের পশুগুলো রিজার্ভ বনের অদুরে বিচরণ করাতে বলেন। তাৎক্ষণিক চড়াও হয়ে উভয়ের তর্কের একপর্যায়ে ভিলেজার আবুলকে মারধর করেন সোহেল। আবুল তার হাত থেকে রক্ষা পেতে নিকটস্থ নুর মোহাম্মদের বাড়িতে আশ্রয় নেন। এসময় সোহেল নিজ বসতবাড়ি থেকে ধারালো দা ও ছুরি নিয়ে নুর মোহাম্মদের বাড়িতে গিয়ে আবারও হামলা চালায়। তাকে বাঁধা দিতে গেলে গৃহকর্ত্রী নুর মোহাম্মদের স্ত্রী ফাতেমা বেগম (৬৫) এর মাথায় কুপিয়ে গুরুতর আহত করেন।

পার্শ্ববর্তী লোকজন রক্তাক্ত মহিলাকে উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠায়। এ ঘটনার তিন দিন আগে হামলাকারী মোঃ সোহেলের বিরুদ্ধে থানায় আরো একটি অভিযোগ রয়েছে। সেখানে তিনি একজন মাদকসেবী ও পাচারকারী বলে উল্লেখ রয়েছে। ওসময় আবদুল গফুর নামের এক ব্যক্তির পথ গতিরোধ করে সে ও তার সহযোগীরা নগদ পঁচিশ হাজার টাকা আর মোবাইল ছিলিয়ে নিয়েছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে উভয়কে থানায় যেতে নোটিশ প্রদান করেছে বলে জানা যায়। এলাকার শান্তিশৃঙ্খলা বজায় রাখতে তাকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানায় স্থানীয় লোকজন।

এ বিষয়ে জানতে অভিযুক্ত মোঃ সোহেলের সাথে যোগাযোগ করতে একাধিক বার তার মোবাইলে ফোন দিয়েও সংযোগ পাওয়া যায়নি।

এব্যাপারে ডুলাহাজারা বনবিট কর্মকর্তা মোঃ ইলিয়াস হোসাইন জানান, রিজার্ভ বনের চারাগাছ নষ্ট করায় নিষেধ করলে এক যুবকের হামলায় ভিলেজার আবুল হোছাইন ও এক মহিলা গুরুতর আহত হয়েছে। এ নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

ডুলাহাজারা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ৩নং ওয়ার্ডের মেম্বার শওকত আলী বলেন, এ ঘটনার কয়েকদিন আগেও ছেলেটি আরেকটি হামলা ও ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে। সে সময় আহতের দেয়া খবরের ভিত্তিতে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। আজকের এই ঘটনায় আহত পরিবার আমাকে জানালে আমি তাদের আইনগত ব্যবস্থা নিতে জানিয়েছি।

চকরিয়া থানার ওসি তদন্ত মোঃ জুয়েল ইসলাম জানান, শনিবারে এরকম কোন ঘটনায় এখনো পর্যন্ত কেউ অভিযোগ দেননি। অভিযোগ হাতে পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

পাঠকের মতামত: