ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আবারও হত্যাকাণ্ডের কারণেই বিশ্বগণমাধ্যমে বাংলাদেশ

nkzOnVMH3adwযুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পর থেকে দেশে নিয়মিত বিরতিতে বিভিন্ন পরিচিতিকে টার্গেট বানিয়ে হত্যাকাণ্ড চালানো হচ্ছে। সাম্প্রতিক এসব হত্যাকাণ্ডে বারবার আন্তর্জাতিক গণমাধ্যমে উঠে আসছে বাংলাদেশের নাম। গতকাল রাজশাহীতে ‘পীর’ শহীদুল্লাহ হত্যাকাণ্ডের পর আবারও আন্তর্জাতিক গণমাধ্যমে শিরোনাম হয়েছে বাংলাদেশ।

এসব হত্যাকাণ্ডে উগ্রপন্থী ইসলামি জঙ্গিদের দায় স্বীকার করায় বিষয়টিকে বৈশ্বিক প্রেক্ষাপটে সর্বাধিক গুরুত্ব দিয়ে দেখছে বিবিসি, সিএনএন, রয়টার্সের মতো প্রভাবশালী গণমাধ্যম। ভারত ও রাশিয়ার গণমাধ্যমেও ‘পীর’ শহীদুল্লাহ হত্যাকাণ্ডের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করা হয়েছে।

বিশ্ব মিডিয়ায় নিহত শহীদুল্লাহ’র ধর্মীয় পরিচয় গুরুত্ব পেয়েছে। সবগুলো গণমাধ্যমে তাকে ‘সুফি সাধক’ হিসেবে উল্লেখ করা হয়েছে। দুর্বৃত্তের হামলায় নিহত শহীদুল্লাহকে নিয়ে বিবিসি শিরোনাম করেছে, ‘বাংলাদেশ: সন্দেহভাজন উগ্রপন্থীদের হাতে সুফি মুসলিম খুন।’

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন শিরোনাম করেছে, ‘বাংলাদেশে সুফি সাধককে কুপিয়ে হত্যা।’ অনুসন্ধানী প্রতিবেদন এবং ভিন্নধারার সাহসী সংবাদ উপস্থাপনে ক্রমশ জনপ্রিয় হতে থাকা ‘ভাইস নিউজ’ বাংলাদেশের সংবাদটিকে গুরুত্ব দিয়েছে। ভাইসের শিরোনাম, ‘এবার বাংলাদেশে সুফি সাধককে কুপিয়ে হত্যা।’

সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলোতে ইসলামপন্থী উগ্র জঙ্গি গোষ্ঠী জড়িত এমন ধারণায় সত্যতা দিতে বিভিন্নসময় আইএস, আনসার আল ইসলাম, আনসারউল্লাহ বাংলাটিম নামে দায় স্বীকার করা হচ্ছে। বিষয়টিকে পশ্চিমা মিডিয়ায় ব্যাপক গুরুত্ব দিয়ে প্রকাশ করা হচ্ছে।

কিন্তু ভারতীয় ও রাশিয়ার গণমাধ্যমেও বাংলাদেশের সাম্প্রতিক হত্যাকাণ্ড নিয়ে নিয়মিত খবর প্রকাশ হচ্ছে। ভারতের সংবাদমাধ্যমে বাংলাদেশের এসব হত্যাকাণ্ডের খবর নিয়মিত প্রকাশিত হলেও এবার শহীদুল্লাহ হত্যার খবর বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক ইন্টারন্যাশনাল।

রুশ সংবাদমাধ্যমটি শিরোনাম করেছে, ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে সুফি ধর্মীয় নেতাকে কুপিয়ে হত্যা।’

 

পাঠকের মতামত: