ঢাকা,রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪

বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতিতে সচিব ড. হারুন অর রশিদ

বদরখালীতে সমবায় আইনে জমি হস্তান্তর ও বিক্রয় দলিল নির্ধারিত হওয়া প্রয়োজন

এম.জিয়াবুল হক, চকরিয়া :: চকরিয়া উপজেলার উপকুলীয় জনপদে অবস্থিত এশিয়ার বৃহত্তম সমবায় প্রতিষ্ঠান বদরখালী সমিতির সভ্য-পোষ্যের সাথে সমবায় অধিদপ্তরের মহাপরিচালক ও নিবন্ধকের সমিতির মালিকানাধীন জমির মৌজা-দর সংক্রান্তে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। শনিবার বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির হল রুমে হাফেজ শাহাদত আলীর পবিত্র কোরআন তেলোওয়াতের মধ্যে দিয়ে শুরু হয়। সভায় নুরুল আলম সিকদারের সভাপতিত্বে সহ-সভাপতি আলী মোহাম্মদ কাজল ও পরিচালক জসিম উদ্দিন টিটুর সঞ্চালনায় সমিতির সভ্য ও পোষ্যদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, সমবায় অধিদপ্তরের মহাপরিচালক ও নিবন্ধক ড. মো. হারুন অর রশিদ বিশ্বাস। তিনি বলেন, বদরখালী সমিতির মালিকানাধীন জমির বর্তমান বাজার মূল্য সমিতির সদস্য-পোষ্যদের সহিত প্রহসন ও সম্পূর্ণ ইনজাস্টিস। অবশ্যই এটা বাংলাদেশের সাংবিধানের আলোকে সমবায় আইনের বিধান মতে রচিত সমিতির উপ-আইনের সংশ্লিষ্ট ধারামতে সম্পাদিত হস্তান্তর-বিক্রয় দলিলের ভিত্তিতে নির্ধারণ হওয়া উচিত। প্রয়োজনে তিনি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ নিতে হলেও নিবেন বলে সদস্য-পোষ্যদের আশ্বস্থ করেন। তিনি স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার ও কক্সবাজার জেলা সমবায় অফিসারকে দক্ষিণ এশিয়ার বৃহত্তম ও প্রধানমন্ত্রীর হাত থেকে দু’বার জাতীয় সমবায় পুরষ্কার প্রাপ্ত বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির স্বার্থে প্রয়োজনীয় সহযোগিতা করার নির্দেশনা প্রদান করেন।

ড. মোঃ হারুন অর রশিদ বিশ্বাস আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সমিতি দু’বার পরিদর্শন করেছেন উল্লেখ করে তিনি বলেন, সমিতি ও ইহার ৫০ হাজার জনগোষ্ঠীর জন্য গৌরব ও সম্মানের বিষয়। এহেন ঐতিহ্যবাহী সমিতির ঐতিহ্য ও সুনাম ধরে রাখা সংশ্লিষ্ট সবার উচিত।

অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক সমবায় অধিদপ্তরের (প্রশাসন মাসউ ও ফাইন্যান্স) মোহাম্মদ আহসান কবির, যুগ্ন-নিবন্ধক মোহাম্মদ হাফিজুল হায়দার চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় যুগ্ম-নিবন্ধক আশীষ কুমার বড়ুয়া, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সম্পাদক নুরুল আমিন জনি, বিশিষ্ট সাংবাদিক সমবায়ী নেতা এস.এম আকতার কামাল, বদরখালী সমিতির সাবেক সভাপতি এম. রশিদ আহমদ, সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক জয়নাল আবেদীন খান, সাবেক সম্পাদক মোহাম্মদ আলী চৌধুরী, সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী সিকদার, বদরখালী সমবায় সমিতির সাবেক সম্পাদক দেলোয়ার হোসেন এম.এ, প্রবীণ সমবায়ী এ.কে.এম জুবাইর আহমদ বিএসসি।

বদরখালীর সমিতির সার্বিক বিষয় ভিত্তিক বক্তব্য রাখেন বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বদরখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নুরে হোছাইন আরিফ। এসময় বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সভ্য ও পোষ্য উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: