ঢাকা,মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

চাই আইন, নীতির কার্যকর প্রয়োগ ও সুরক্ষিত পরিবেশ দাবিতে চকরিয়ায় সনাকের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ, চাই আইন ও নীতির কার্যকর প্রয়োগ ও সুরক্ষিত পরিবেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে মানবব্ধন করেছে সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি-চকরিয়া। ০৫ জুন রোববার সকালে উপজেলার চিরিঙ্গা নিউ মার্কেটের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তারা বন ও বনভূমির অবক্ষয় এবং জীববৈচিত্র্য ধ্বংস, জলাভূমি দখল ও জলজ জীববৈচিত্র্যর ক্ষতি, দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত কার্যক্রমে অনিয়ম ও পরিবেশ সংরক্ষণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যর্থতা, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং নবায়নযোগ্য জ¦ালানি প্রসারে ঘাটতির বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। সনাক-টিআইবি, চকরিয়া’র এরিয়া কো-অর্ডিনেটর মো: আবু বকর এর সঞ্চালনায় মানববন্ধন এ বিশ^ পরিবেশ দিবস-২০২২ এর মূল ধারণাপত্র উপস্থাপন করেন সনাক-চকরিয়ার ইয়েস সহ:দলনেতা নূরুল কবির মিলন।

মানববন্ধন চলাকালীন সংক্ষিপ্ত আলোচনায় চকরিয়া উপজেলা বীর মুক্তিযুদ্ধা কার্য পরিচালনা কমিটির আহবায়ক হাজী বশিরুল আলম বলেন, পরিবেশ দূষনের জন্য গরীব মানুষেরা দায়ী নয়। উন্নত বিশে^র দেশগুলোর মতো বাংলাদেশেও বড় বড় ব্যবসায়ীরা প্রতিনিয়ত পরিবেশ দুষনের সহায়ক কাজ করে যাচ্ছেন। এই পরিবেশ দূষন রোধে সনাক, বাপা, যুব অধিকার পরিষদ এর পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষের এগিয়ে আসা উচিত এবং প্রশাসন কর্তৃক বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহন করা প্রয়োজন।

সনাক-টিআইবি চকরিয়ার সভাপতি বুলবুল জান্নাত শাহিন বলেন, আমাদের সচেতনতার অভাবে প্রতিনিয়তই আমাদের পরিবেশ দূষিত হচ্ছে। সনাক সভাপতি আরো বলেন, একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ। তাই পরিবেশ সংক্রান্ত আইন ও নীতির কার্যকর প্রয়োগই পারে প্রকৃতির সাথে ভারসাম্য রেখে জীবনযাপন এবং বাংলাদেশের টেকসই পরিবেশ উন্নয়ন নিশ্চিত করতে। আর এজন্য প্রয়োজন পরিবেশ সংরক্ষণ কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ। যার মাধ্যেমে পরিবেশের জন্য টেকসই এবং সাশ্রয়ী ও বিকল্প উন্নত জীবন ব্যবস্থা প্রবর্তন করা সম্ভব। বিশ^ পরিবেশ দিবস-২০২২ সামনে রেখে প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবস্থাপনায় শুদ্ধাচার নিশ্চিতে তিনি টিআইবি’র নিম্নোক্ত দাবিসমূহ উত্থাপন করেন:

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, যুব অধিকার পরিষদ এর যুগ্ম সম্পাদক আশরাফুল সিদ্দিক রায়হান, বাপা-চকরিয়ার সভাপতি মো: সাইদুল হক চৌধুরী, সনাক-টিআইবি চকরিয়ার সদস্য সাংবাদিক মাহমুদুর রহমান মাহমুদ প্রমূখ।

 

পাঠকের মতামত: