ঢাকা,মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

আইন অমান্য, শিক্ষাগত যোগ্যতার অভাব ও অসদাচরণের দায়ে

চকরিয়ায় সাব রেজিস্ট্রার কার্যালয়ের ১০ দলিল লিখকের সনদ বাতিল

স্টাফ রিপোর্টার, চকরিয়া ::  চকরিয়ায় আইন অমান্য ও পেশাগত অসদাচরণের দায়ে দোষী সাব্যস্থ করে সাব-রেজিস্ট্রার অফিসের ১০ দলিল লিখকের সনদ বাতিল করা হয়েছে। ৩ জুলাই মঙ্গলবার চকরিয়া সাব-রেজিস্ট্রার (অ.দা) আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক অফিস আদেশে এদের সনদ বাতিল কার্যকর করা হয়।

জেলা রেজিস্ট্রার অফিস সূত্রে জানাযায়, দশ  দলিল লেখক তাদের এসএসসি বা সমমানের কোনো সনদপত্র দেখাতে পারেননি। অথচ এতদিন ভুয়া সনদ দিয়ে দলিল সম্পাদন করেছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত করে তাদের প্রয়োজনীয় সনদ না পেয়ে লাইসেন্স বাতিল করে।

জেলা রেজিস্ট্রার (ডিআর) মনিরুল ইসলাম গত মার্চ মাসে এসব দলিল লেখকদের  ডকুমেন্টস চায়। কিন্তু দীর্ঘ ৪ মাস শিক্ষাগত যোগ্যতার কাগজ জমা না দেয়ায়  বুধবার (২৬ জুন) নিম্নোক্ত দলিল লেখকের সনদ বাতিলের সিদ্ধান্ত নিয়ে বুধবার (৩জুলাই) বাতিল করে পরিপত্র জারি করেছে।

সনদ বাতিল হওয়া দলিল লিখকরা হলেন শওকত উসমান (সনদ নম্বর ৯০), এম জসিম উদ্দিন (সনদ নম্বর ৬৯), মৌং জাকের উল্লাহ (সনদ নম্বর ৫৯), মামুনুর রশিদ (সনদ নম্বর ১৯৫), মুজিবুল হক ( সনদ নম্বর ১০০)  আবদুল হামিদ (সনদ নম্বর ১৭১), ফজলেহ উদ্দিন (সনদ নম্বর (১৩৩), বোরহান উদ্দিন (সনদ নম্বর (২০৮), মো: আমিনুর রহমান (সনদ নম্বর ৯২) ও আহমদ আলী (সনদ নম্বর ১০৫)।

চকরিয়া সাব রেজিস্ট্রার (অ.দা) আবদুল্লাহ আল মামুন বলেন, দলিল লিখক (সনদ) বিধিমালা ২০১৪ এর ১২ নম্বর বিধিমতে উর্ধ্বতন কর্তৃপক্ষের আইন সংগত আদেশ অমান্য করে গুরুতর পেশাগত অসদাচরণের দায়ে দোষী সাব্যস্থ করে ১০ দলিল লিখক এর সনদ বাতিল করা হয়। সংশ্লিষ্ট দলিল লিখকগণকে অফিস আঙ্গিনায় প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা ও এদের কাছ থেকে দলিল মোসাবিদা না করার জন্য আহবান জানানো হয়।

এই ব্যাপারে চকরিয়া সাবরেজিস্টার আব্দুল্লাহ আল মামুন বলেন,শিক্ষাগত যোগ্যতার কাগজ জমা না দেয়ার কারণে চকরিয়ার ১০জন দলিল লেখকের সনদ বাতিল করেছে। আমরা অফিসে খুব দ্রুত নোটিশ ঝুলিয়ে দেবো। তারা কাগজপত্র নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে যোগাযোগ করলে সনদ ফিরিয়ে পেতে পারে। অথবা নতুন করে তাদের সনদ নিতে হবে।

চকরিয়া দলিল লেখক সমিতির সভাপতি জাকের হোসেন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শরিফ বলেন, আমরা ঘটনায় মর্মাহত,আপাতত ভালো খারাপ মন্তব্য করবো না।

পাঠকের মতামত: