ঢাকা,সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় ‘বঙ্গবন্ধু-বাংলাদেশ’ কুইজে ১০০ ছাত্রলীগ কর্মীর হাতে অসমাপ্ত আত্মজীবনী

বার্তা পরিবেশক ::  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে কক্সবাজারের চকরিয়ায় ছাত্রলীগের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক কুইজ প্রতিযোগিতা। শেষে ১০০ জন ছাত্রলীগ কর্মীর মাঝে তুলে দেওয়া হয় জাতির পিতার অসমাপ্ত আত্মজীবনী। নিয়মিত এই বই পাঠ করার মধ্য দিয়ে জাতির পিতার আদর্শ যাতে ছাত্রলীগের প্রত্যেক কর্মী ধারণ করতে পারে সেই প্রচেষ্টা হাতে নিয়েছে ছাত্রলীগ।

চকরিয়ার ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ কর্নারে শুক্রবার (১৮ মার্চ) ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ গবেষণা কেন্দ্র নামে নতুন একটি উপ-কর্নার স্থাপন করা হয়েছে। সেই কেন্দ্রের উদ্যোগে এবং উপজেলা ও পৌরসভা ছাত্রলীগের যৌথ প্রয়াসে বিকেলে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক কুইজ প্রতিযোগিতার পর বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী তুলে দেওয়া হয় ১০০ জন ছাত্রলীগ কর্মীর মাঝে। কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমের সার্বিক সহায়তায় এই উদ্যোগ সম্পন্ন হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে সংসদ সদস্য জাফর আলম ছাড়াও অতিথি উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক লায়ন কমরুদ্দীন আহমদ, চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শওকত ওসমান, পৌরসভা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান লিটন, আওয়ামী লীগ নেতা বদরুল আলম, নেয়াজুল ইসলাম বাদল, লায়ন আলমগীর চৌধুরী, চকরিয়া উপজেলা প্রেস কাবের সাধারণ সম্পাদক ছোটন কান্তি নাথ, ব্যতিক্রমী এই আয়োজনের প্রধান উদ্যোক্তা তানভীর আহমদ সিদ্দিকী তুহিন, যুবলীগ নেতা অহিদুজ্জামান, জয়নাল হাজারী, উপজেলা ছাত্রলীগ নেতা আবদুল আজিজ আজাদ, মিরাজ উদ্দিন রাজীব, আরাফাতুল ইসলাম, পৌরসভা ছাত্রলীগ নেতা জায়েদ হোসেন নয়ন, তানভীর হাসান রিফাত প্রমূখ।

ব্যতিক্রমী এই আয়োজনের প্রধান উদ্যোক্তা ও সমাজকর্মী তানভীর আহমদ সিদ্দিকী তুহিন বলেন, ‘বর্তমানে দেখা যায় ছাত্রলীগের কর্মীরা জাতির পিতা বঙ্গবন্ধু কত বড় মাপের নেতা ছিলেন, তাঁর আদর্শ কী তা জানেন না। তাই পড়াশোনার পাশাপাশি ছাত্রলীগের কর্মীরা যাতে বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করতে পারে সেজন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে বঙ্গবন্ধু ও বাংলাদেশের ওপর কুইজ প্রতিযোগিতায় অংশ নেওয়া ১০০ জন ছাত্রলীগ কর্মীকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী তুলে দেওয়া হয়। যাতে তারা সেটি পাঠ করে ভবিষ্যতে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলতে পারেন।’ একইসাথে বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্নারের মধ্যে উপ-কর্নার হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা কেন্দ্র’। এই কেন্দ্রে এসে নিয়মিত এই বিষয়ে চর্চা করতে পারবে যে কেউ।-বলেন তুহিন।

পাঠকের মতামত: