ঢাকা,শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় ছিনতাইকৃত মহিষ উদ্ধারে গিয়ে পুকুর থেকে চোরাই গর্জন গাছ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
সড়কে ব্যারিকেট দিয়ে ট্রাক গাড়ি থেকে ছিনতাই করা চারটি মহিষ উদ্ধারে গিয়ে কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের ডুলাহাজারা বনবিটের শতবর্ষী মাদার ট্রি গর্জন গাছের বেশ কটি টুকরো পুকুর থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার বেলা এগারোটার দিকে উপজেলার ডুলাহাজারা ইউপির ২নং ওয়ার্ডের ডুমখালী এলাকা পুতুন্নিবো পাহাড়ের নিচের পুকুর থেকে গাছের টুকরো গুলো উপজেলা প্রশাসন,পুলিশ প্রশাসন,বনবিভাগ ও স্হানীয় চেয়ারম্যান,মেম্বার মিলে যৌথ অভিযানের মাধ্যমে উদ্ধার করা হয়েছে। অভিযানের সময় ভিডিও প্রচার করায়,উদ্ধার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

স্থানীয় লোকজন জানান, মঙ্গলবার মহাসড়কে গাড়ী গতিরোধ করে মহিষ ছিনতাই করেছে ডাকাতেরা।ভূক্তভোগিদের অভিযোগের ভিত্তিতে মহিষগুলো উদ্ধার করতে গিয়ে,মাদার ট্রি গর্জন গাছের টুকরো পুকুরের পানির নিচে ফেলে রাখার সন্ধান পাওয়া যায়।তাই চেয়ারম্যানের প্রচেষ্টায় যৌথ অভিযানটি পরিচালনা করা হয়।এতে মহিষ উদ্ধার শেষে লুকিয়ে রাখা গাছের টুকরোগুলোই উদ্ধার করা হয়েছে।
এলাকাবাসি অভিযোগ করে বলেন, আমাদের এলাকার চিহৃিত কিছু লোক দীর্ঘদিন ধরে চুরি,ডাকাতি,ছিনতাই ও গাছ কেটে সরকারী সম্পদ নষ্টের মাধ্যমে বন উজাড় করে,দখল প্রক্রিয়াতে ব্যস্ত রয়েছে । এছাড়া গাছ কাটা ও পাচারের ক্ষেত্রে স্থানীয় বনবিটের লোকজনের যোগসাজস থাকতে পারে। তা না হলে উদ্ধারকৃত গাছ কীভাবে পুকুরে আসতে পারে। অভিযোগ উঠেছে, ইউনিয়নের ডুমখালী এলাকাতে নৌকা আর ফিশিং তৈরীর কারখানা রয়েছে। ধারণা করা হচ্ছে, সেখানে পাচারের জন্য বনাঞ্চলের গর্জন গাছ কেটে দুর্বৃত্তরা পুকুরে মজুদ করেছে।

ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর অভিযানের সত্যতা স্বীকার করেন।
বিষয়টি প্রসঙ্গে জানতে চাইলে ডুলাহাজারা বনবিট কর্মকর্তা শেখ মিজানুর রহমান বলেন গর্জন গাছের টুকরোগুলো পুকুর থেকে উদ্ধার করি।এতে কারা জড়িত অনুসন্ধান চলছে।

পাঠকের মতামত: