ঢাকা,বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়া রামপুর মৌজায় চিংড়িঘেরে হামলা ও দখলের হুমকির

humkiচকরিয়া প্রতিনিধি :

চকরিয়া উপজেলার রামপুর মৌজার চিংড়ি প্রকল্প দখলে দুই দফা হামলার ঘটনা ঘটেছে। বর্তমানে অবৈধ অস্ত্রধারীরা প্রকল্পে হামলা চালিয়ে চাষী ও কর্মচারীদেরকে চিংড়িপ্রকল্প থেকে চলে যেতে নানাভাবে হুমকি দিচ্ছে। এ অবস্থার কারনে চিংড়ি চাষী ও কর্মচারীদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। এ ঘটনায় ৮জনকে আসামি করে মঙ্গলবার রাতে চকরিয়া থানায় একটি সাধারণ ডায়েরী রুজু করেছেন চিংড়ি প্রকল্পের ইজারাদার পক্ষের সৈয়দ আবদুল কাদের আফেন্দি।

অভিযোগে চিংড়ি প্রকল্পের চাষী চকরিয়া পৌরসভার পুকপুকুরিয়া গ্রামের বাসিন্দা সৈয়দ এসএ আবদুল কাদের আফেন্দি জানান, উপজেলার রামপুর মৌজায় মৎস্য বিভাগের মালিকানাধীন ৩৪৫, ৩৪৬ ও ৩৪৭ নং প্লটের ৩০ একর আয়তনের চিংড়ি প্রকল্পটি ইজারাদার এএম বরকত আলীর কাছ থেকে এটর্নি মুলে নিয়ে তিনি চাষাবাদ করছেন বেশ কয়েকবছর ধরে। কিন্তু বিগত বছর ধরে মীর মোর্শেদ হোসেন, সামসুদ্দিন মোহাম্মদ ইলিয়াছ, কাদের রাজীব, মিনহাজ উদ্দিন ভুট্টোসহ ৮জনের একটি প্রভাবশালী মহল তাকে ওই চিংড়ি প্রকল্প থেকে উচ্ছেদে নানাভাবে অপচেষ্টা চালিয়ে আসছে। এ ঘটনার জেরে ইজারাদার পক্ষ থেকে তাদের বিরুদ্ধে উচ্চ আদালত আপীল মামলা দায়ের করা হলে ইতোপুর্বে ২০১৬ সালের ৩মার্চ প্রথমে আদালত স্ট্রে অর্ডার ও পরে একই বছরের ২৩ নভেম্বর অপর আদেশে আদালত স্থিতিবস্থা জারী করেন।

আবদুল কাদের আফেন্দি জানান, আদালতের আদেশ অমান্য করে অভিযুক্তরা চিংড়ি প্রকল্পটি জবরদখলের জন্য গত ২ এপ্রিল সকালে ও সর্বশেষ ১০ এপ্রিল বিকালে চিংড়ি প্রকল্পে হানা দেয়। এসময় অবৈধ অস্ত্রধারী লোকজন ঘের কর্মকর্তা-কর্মচারীদের ভয়ভীতি দেখিয়ে চিংড়িপ্রকল্প থেকে চলে যেতে নানাভাবে হুমকি দিচ্ছে। এ অবস্থার কারনে চিংড়ি চাষী ও কর্মচারীদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। ##

পাঠকের মতামত: