ঢাকা,বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় ১২ ইউপির চেয়ারম্যান ও মেম্বার পদে ৬০৮ প্রার্থীর প্রতীক বরাদ্দ : উপকুলীয় ৬ ইউপিতে চেয়ারম্যান ৩৬, মেম্বার পদে ৩০২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

রিরররমিজবাউল হক, চকরিয়া : 

আগামী ২৩এপ্রিল ততৃীয় ধাপে অনুষ্টিতব্য চকরিয়ায় ১২টি ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান ও মেম্বার পদের ৬০৮জন প্রার্থীর মাঝে বৃহস্পতিবার প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট রির্টানিং কর্মকর্তারা তাদের দপ্তরে প্রার্থীদের উপস্থিতিতে আনুষ্টানিকভাবে প্রতীক বরাদ্দ দিয়েছেন। এদিন প্রতীক পেয়েছেন চেয়ারম্যান পদে ৫০জন, সংরক্ষিত ওয়ার্ডে ১৩৪জন ও সাধারণ ওয়ার্ডে পুরুষ মেম্বার পদে ৪২৪জন প্রার্থী। এদিন চেয়ারম্যান পদে প্রতীক বরাদ্দ পেয়েছেন ফাসিয়াখালী ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী (নৌকা), বিএনপির মনোনীত প্রার্থী এহেছানুল হক (ধানের শীষ) ও স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক মাইন উদ্দিন হাসান শাহেদ (আনারস)। হারবাং ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মিরানুল ইসলাম মিরান (নৌকা), বিএনপির প্রার্থী ছাবের আহমদ (ধানের শীষ) ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান জহির উদ্দিন আহমদ বাবর (আনারস)। কাকারা ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শওকত ওসমান (নৌকা) ও বিএনপির প্রার্থী সাইফুল ইসলাম ছাবু (ধানের শীষ)। সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আজিমুল হক আজিম (নৌকা), বিদ্রোহী প্রার্থী আওয়ামীলীগ নেতা রোস্তম শাহরিয়ার (ঘোড়া), জাহাংগীর আলম (আনারস) ও বিএনপির প্রার্থী সাইফুল কবির চৌধুরী (ধানের শীষ)। বরইতলী ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান এটিএম জিয়াউদ্দিন চৌধুরী (নৌকা), বিদ্রোহী প্রার্থী আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম ( মোটর সাইকেল), বিএনপির প্রার্থী জালাল আহমদ সিকদার (ধানের শীষ) ও স্বতন্ত্র প্রার্থী এসএম জাহাংগীর আলম (আনারস)। কৈয়ারবিল ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সাবেক চেয়ারম্যান ফিরোজ আহমদ চৌধুরী (নৌকা), বিএনপির প্রার্থী বর্তমান চেয়ারম্যান শরীফ উদ্দিন চৌধুরী (ধানের শীষ) ও আওয়ামীলীগের বিদ্রোহী মক্কী ইকবাল হোসেন (আনারস) ও জাতীয় পাটির (এরশাদ) প্রার্থী ফয়জুল গনী (লাঙ্গল)।

খুটাখালী ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান আবদুর রহমান (আনারস), আওয়ামীলীগের প্রার্থী বাহাদুর হক ( নৌকা), বিএনপির প্রার্থী আনিসুর রহমান (ধানের শীষ), জাতীয় পাটির (মঞ্জু) প্রার্থী সাংবাদিক এমএইচ আরমান চৌধুরী (বাই সাইকেল), জাতীয় পার্টি (এরশাদ) মুহাম্মদ আবদুর রহমান (লাঙ্গল), আওয়ামীলীগের বিদ্রোহী জয়নাল আবেদিন (ঘোড়া), স্বতন্ত্র প্রার্থী আরাফাত কামাল জিকু (অটোরিক্সা), মাইন উদ্দিন (রজনীগন্ধা) ও কুতুবউদ্দিন (টেলিফোন)। সাহারবিল ইউনিয়নে আওয়ামীলীগের প্রার্থী মাতামুহুরী আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মহসিন বাবুল (নৌকা), বিএনপির প্রার্থী নুরুল আমিন চৌধুরী (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান আলহাজ আবদুল হাকিম (আনারস)। বমুবিলছড়ি ইউনিয়নে আওয়ামীলীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান কামাল উদ্দিন ( নৌকা), বিএনপির প্রার্থী সাবেক চেয়ারম্যান আবদুল মতলব (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী কফিল উদ্দিন (আনারস), জাতীয় পার্টি (এরশাদ) মো.সোলাইমান (লাঙ্গল) ও স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান (ঘোড়া)। ডুলাহাজারা ইউনিয়নে বিএনপির প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী খোকন মিয়া (ধানের শীষ), আওয়ামীলীগের প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জামাল হোছাইন (নৌকা), জাতীয় পাটি (এরশাদ) প্রার্থী নুরুল আমিন (লাঙ্গল), স্বতন্ত্র প্রার্থী কলিম উল্লাহ (চশমা), নুরুল আলম (মোটর সাইকেল), আবু ছৈয়দ (ঘোড়া) ও নজির আহমদ (আনারস)। লক্ষ্যারচর ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক খ.ম বুলেট (নৌকা), বিএনপির প্রার্থী ইউনিয়ন বিএনপির সভাপতি আবু তালেব চৌধুরী (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান নুর মোহাম্মদ মানিক (আনারস), স্বতন্ত্র প্রার্থী গোলাম মোস্তাফা কাইছার (ঘোড়া) ও ফরিদুল আলম (চশমা)। চিরিঙ্গা ইউনিয়নে আওয়ামীলীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান ও উপজেলা কৃষকলীগের সভাপতি আলহাজ জসিম উদ্দিন (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান কেএম ছালাহ উদ্দিন প্রকাশ খাজা ছালাহ উদ্দিন (মোটর সাইকেল), জামাল হোসেন চৌধুরী (আনারস) ও সাহাব উদ্দিন (চশমা)।

এদিকে উপকুলীয় ৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্টিত হবে আগামী ৭ মে। চতুর্থ দফায় অনুষ্টিতব্য এ নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষদিন ছিল ৭ এপ্রিল বৃহস্পতিবার। মনোনয়নপত্র দাখিলের সময় শেষে ৬জন রিটার্ণিং অফিসারের দেয়া তথ্য মতে ৬ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৬জন, সংরক্ষিতসহ মেম্বার পদে ৩০২জন মনোনয়নপত্র দাখিল করেছেন। তারমধ্যে সংরক্ষিত সদস্য পদে ৬৮ জন মহিলা মনোনয়নপত্র দাখিল করেন।

মনোনয়নপত্র দাখিলকৃত চেয়ারম্যান প্রার্থীরা হলেন: বদরখালী ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত বর্তমান চেয়ারম্যান নূরে হোছাইন আরিফ, বিএনপি মনোনিত আহছানুল কাদের চৌধুরী সাব্বির, আওয়ামীলীগ নেতা ও সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী চৌধুরী, সাবেক মেম্বার খাইরুল বশর, আবু নঈম মোহাম্মদ হেফাজ, আবুল কাশেম। এই ইউনিয়নে সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ জন এবং সাধারণ সদস্য পদে ৩৮ জন। কোনাখালী ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত ও বর্তমান চেয়ারম্যান দিদারুল হক সিকদার, বিএনপি মনোনিত ইমরুল হাসান হান্নান, আওয়ামীলীগ নেতা মোক্তার আহমদ, জাতীয় পার্টির (জেপি) ও সাবেক চেয়ারম্যান রুহুল কাদের মানিক, স্বতন্ত্র প্রার্থী মোঃ ইলিয়াছ, আক্তার উদ্দিন, বিএনপি নেতা আজিজুল হক মধু। এই ইউনিয়নে সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন সাধারণ সদস্য পদে ৪৯ জন। পশ্চিম বড় ভেওলা ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত প্রার্থী মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম বাবলা, বিএনপি মনোনিত প্রার্থী ও মাতামুহুরী উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওয়াহিদ মুরাদ হেফাজতুর রহমান টিপু, আওয়ামীলীগ নেতা ও বর্তমান চেয়ারম্যান সাহাবউদ্দিন, এসএম সরোয়ার আলম, রবিউল এহেছান, ছলিম উল্লাহ, ওসমান গণি ও নুরুল মোস্তফা। সংরক্ষিত মহিলা সদস্য পদে ৮ জন এবং সাধারণ সদস্য পদে ২৭ জন। ঢেমুশিয়া ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত ও বর্তমান চেয়ারম্যান রুস্তম আলী, বিএনপি মনোনিত নুরুল আলম জিকু, মোঃ গিয়াস উদ্দিন, আওয়ামীলীগ নেতা মোঃ কায়েস ও ফরিদুল আলম। এই ইউনিয়নে সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন এবং সাধারণ সদস্য পদে ৩২ জন। বিএমচর ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান বদিউল আলম, বিএনপি মনোনিত ও সাবেক চেয়ারম্যান মোঃ আবু ইউসুফ, কাজী মোঃ আবু তৈয়ব, আওয়ামীলীগ নেতা জাহাঙ্গীর আলম, শহীদুল ইসলাম, ইসলামী আন্দোলনের মোঃ ওয়াজ উদ্দিন। এই ইউনিয়নে সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৪ জন ও সাধারণ সদস্য পদে ৪০ জন। পূর্ববড় ভেওলা ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত প্রার্থী কক্সবাজার জেলা সৈনিকলীগের সাধারণ সম্পাদক খলিল উল্লাহ চৌধুরী, বিএনপি মনোনিত প্রার্থী মাতামুহুরী উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল আরিফ দুলাল, স্বতন্ত্র প্রার্থী আ.লীগ নেতা নাছির উদ্দিন রুবেল, সাইফুল ইসলাম। সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৫ জন ও সাধারণ সদস্য পদে ৪৮ জন।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেন বলেন, উপজেলার ১৮টি ইউনিয়নের মধ্যে ১২টি ইউনিয়নে ২৩ এপ্রিল ও উপকুলীয় ৬ ইউনিয়নে আগামী ৭মে নির্বাচন অনুষ্টিত হবে। এই নির্বাচন পরিচালনার সুবিধার্থে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন ৬জন প্রথম শ্রেণীর সরকারী কর্মকর্তা।

পাঠকের মতামত: