ঢাকা,শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় জলাশয় ভরাট করে মার্কেট নির্মাণ!

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক লাগোয়া চকরিয়ার বরইতলীতে অনেক পুরনো জলাশয় ভরাট করে মার্কেট নির্মাণ করার অভিযোগ উঠেছে। জলাশয় ভরাট করা পরিবেশ আইনে শাস্তিযোগ্য অপরাধ হলেও তা মানছেন না প্রভাবশালীরা। গত ১৫দিন ধরে জলাশয় ভরাটের কাজ চললেও প্রশাসনের তৎপরতাও লক্ষ্য করা যাচ্ছে না। এতে ওই জলাশয়ের পানি ব্যবহারকারী এবং মাছ ধরে জীবিকা নির্বাহকারী আশপাশের মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক মাহবুব ইসলাম বলেন- ‘ব্যক্তিগত হলেও কোন জমির শ্রেণি পরিবর্তন করা যাবে না। পরিবেশ আইনের ৬ উপধারাতেও জলাশয় ভরাট করা শাস্তিযোগ্য অপরাধ বলে স্পষ্ট উল্লেখ রয়েছে।’ স্থানীয়রা অভিযোগ করেন, হাসেম উদ্দিন নামের প্রভাবশালী এক ব্যক্তি ট্রাক দিয়ে পাহাড় থেকে মাটি এনে জলাশয়টি ভরাট করছেন।

স্থানীয় বাসিন্দা মহব্বত আলীসহ জলাশয় ব্যবহারকারী অনেকে জানান, এটি তাদের তিন পুরুষ বংশ পরম্পরায় ব্যবহার করে আসছিলেন। তাই জলাশয়টি ভরাট হলে পানির সংকট দেখা দেবে।
এ বিষয়ে হাসেম উদ্দিন বলেন, ‘জায়গাটি জলাশয় হলেও তা ব্যক্তিগত সম্পত্তি। সেখান থেকে কিছু অংশ ক্রয় করে মার্কেট নির্মাণ করছি।

পাঠকের মতামত: